Foto

অনলাইন নিউজ থেকে গুগলের আয় ৩৯ হাজার কোটি টাকা


২০১৮ সালে নিউজ থেকে ৪৭০ কোটি মার্কিন ডলার আয় করেছে গুগল। যা বাংলাদেশি টাকা দাঁড়ায় প্রায় ৩৯ হাজার ৬শত ৯৭ কোটি টাকা। এই আয়ের পুরোটাই অনলাইন সংবাদশিল্পগুলোর সম্পদ। যে সাংবাদিকেরা সংবাদ তৈরি করছেন, তারাও এর ভাগীদার। কিন্তু এর অংশ থেকে সংবাদমাধ্যমকে বঞ্চিত করছে গুগল। গত সোমবার মার্কিন যুক্তরাষ্ট্রের নিউজ মিডিয়া অ্যালায়েন্সের এক সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে।


Hostens.com - A home for your website

সমীক্ষার প্রতিবেদনে বলা হয়েছে, গুগলের ব্যবসার একটি গুরুত্বপূর্ণ দিক হচ্ছে সংবাদ। গুগলে যে কন্টেন্ট অনুসন্ধান করা হয় তার মধ্যে ৪০ শতাংশ হচ্ছে নিউজ। কিন্তু এই সংবাদ নির্মাতাদের গুগল টাকা দেয় না। কখনো কখনো গুগল সংবাদমাধ্যম থেকে শিরোনাম একদম হুবহু তুলে দেয়।

প্রতিবেদনে আরো বলা হয়, গত বছর মার্কিন সংবাদশিল্প ডিজিটাল বিজ্ঞাপন থেকে আয় করেছে ৫১০ কোটি ডলার। সংবাদশিল্প যে অর্থ অনলাইন থেকে আয় করেছে, এটা খুব কম করে ধরা হয়েছে। কারণ, ব্যবহারকারীরা গুগলে প্রদর্শিত নিউজে ক্লিক করলে যে পরিমাণ ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে প্রযুক্তির এই প্রতিষ্ঠানটি, সমীক্ষায় তা হিসাব করা হয়নি। সেটি হিসাব করলে দেখা যাবে, গুগলের আয় সংবাদশিল্পকে ছাড়িয়ে যাবে।

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের অধ্যাপক বিল গ্রিসকিন দ্যা গার্ডিয়ানকে জানান, নিউজ মিডিয়া অ্যালায়েন্স যে হিসাবটা দিয়েছে সেটার মধ্যে অস্পষ্টতা থাকলেও এই সমীক্ষার প্রতিবেদনটি ভালো। তিনি বলেন, ’গুগলে নিউজের গ্রহণযোগ্যতার বিষয়টিও বিবেচনা করা দরকার।’

ফিলাডেলফিয়া মিডিয়া নেটওয়ার্কের কর্ণধার এগার বলেন, ’গুগলে যে এত মানুষ প্রবেশ করছে তার প্রধান কারণ হচ্ছে নিউজ। তাই গুগল কখনো চাইবে না তাদের থেকে সংবাদকে বাদ দেওয়া হোক।’

এদিকে নিউজ মিডিয়া অ্যালায়েন্সের ওই সমীক্ষার সমালোচনা করেছে গুগল। তারা বলছে, গুগল নিউজ এবং গুগলে অনুসন্ধানের মাধ্যমে পাওয়া নিউজে ১০ বিলিয়নেরও বেশি ক্লিক হয়। এখানে বিজ্ঞাপন থেকে একটা আয় হয়। সেই আয় আমরা সংবাদশিল্পগুলোর মাঝে ভাগাভাগি করি। এ জন্য আমরা কঠিন পরিশ্রম করে থাকি।

Facebook Comments

" প্রযুক্তি " ক্যাটাগরীতে আরো সংবাদ

Web Hosting and Linux/Windows VPS in USA, UK and Germany

Visitor Today : 391

Unique Visitor : 73651
Total PageView : 93175