Foto

অলিম্পিকে 'ব্রেকড্যান্স' প্রতিযোগিতার প্রস্তাব


অলিম্পিকের ২০২৪ সালের আসরে 'ব্রেকড্যান্স' প্রতিযোগিতা যুক্ত করার প্রস্তাব দেওয়া হয়েছে। এই আসরটি প্যারিস গেম নামে এরই মধ্যে পরিচিতি পেয়েছে। ২০২৪ সালে ফ্রান্সের প্যারিসে বসবে গ্রীষ্মকালীন অলিম্পিকের আসর। সেখানে মোট চারটি নতুন ইভেন্ট যুক্ত করার কথা বলা হয়েছে। এর মধ্যে তিনটি ইভেন্ট ২০২০ সালের টোকিও গেমসে যুক্ত হওয়ার কথা আছে। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি যদি অনুমোদন করে তবেই প্যারিস অলিম্পিকে যুক্ত হবে ইভেন্ট চারটি।


টোকিও অলিম্পিকে যুক্ত হওয়ার কথা আছে স্কেটবোডিং, সারফিং এবং স্পোর্টস ক্লাইম্বিং। প্যারিসের অলিম্পিক আয়োজকরা বলছেন, এই খেলাগুলো পছন্দ করা হয়েছে কারণ প্যারিসে এর আলাদা ঐতিহ্য আছে। এছাড়া এই ইভেন্টগুলো দেখতে মানুষ রাস্তায় নেমে আসবে বলেও মত তাদের।

তারা বলেন, এমন ইভেন্টের সঙ্গে তারা দর্শকদের পরিচয় করিয়ে দিতে চান যেগুলো সময় উপযোগী এবং তরুণদের অলিম্পিক দেখতে আলাদা উৎসাহ তৈরি করে। এই ইভেন্টগুলো শহুরে কিংবা অন্যান্য পরিবেশেও আয়োজন করা সম্ভব। তবে ’ওয়াল্ড স্কোয়াশ কমিটি’ বলছে, নতুন ইভেন্টটি যুক্ত হওয়ার খু্ব একটা সুযোগ নেই।

ডব্লিউএসএফ তাদের এক বিবৃতিতে বলেছে, যে চারটি খেলার প্রস্তাব করা হয়েছে তার মধ্যে তিনটি টোকিং অলিম্পিকের জন্য এরই মধ্যে অনুমোদন দেওয়া হয়েছে। অন্য ইভেন্টটি এখনই যোগ হওয়ার কোন সুযোগ নেই।’ এমন বিবৃতি কিছুটা হতাশ হয়েছে ফ্রান্স, ’আমরা গত ক’মাস ধরে এটা নিয়ে বিরতিহীনভাবে কাজ করেছি। আমরা মনে করছি, এটা আয়োজনের সব শর্ত আমরা পূরণ করতে পেরেছি এবং এটাকে অলিম্পিকে পরিচয় করিয়ে দেওয়ার এটাই ভালো সময়। তবে আমাদের ইচ্ছা পূরণ হচ্ছে না, এটা বুঝেছি।’

Facebook Comments

" অন্যান্য খেলা " ক্যাটাগরীতে আরো সংবাদ