Foto

অল্পের জন্য সংঘর্ষ হয়নি রুশ-মার্কিন রণতরীর


ফিলিপাইন সাগরে অল্পের জন্য সংঘর্ষের হাত থেকে রক্ষা পেল রুশ রণতরী অ্যাডমিরাল ভিনোগ্রাদোভ ও মার্কিন গাইডেড মিসাইল ক্রুজার ইউএসএস চ্যান্সেলোরসভ্যালি। শুক্রবার মার্কিন নৌবাহিনীর মুখপাত্র সপ্তম নৌ বহরের মুখপাত্র কমান্ডার ক্লেয়টন ডোস এ তথ্য জানান। এর আগে যুক্তরাষ্ট্রকে দোষারোপ করে রাশিয়াও একটি বিবৃতি দেয়।


তিনি জানান, ফিলিপাইন সাগরে নিজের কার্যক্রম পরিচালনা করছিলো মার্কিন গাইডেড মিসাইল ক্রুজার ইউএসএস চ্যান্সেলোরসভ্যালির। এ সময় রাশিয়ার রণতরী উডালয় আইডিডি৫৭২ মার্কিন রণতরীটির বিরুদ্ধে অরক্ষিত কৌশল ব্যবহার করেছে।

সকালে একটি পৃথক বিবৃতিতে রাশিয়া জানায়, ফিলিপাইন সাগরে রাশিয়ার রণতরী অ্যাডমিরাল ভিনোগ্রাদোভ আইডিডি ৫৭২ তাদের কার্যক্রম চালাচ্ছিল। এ সময় তারা মার্কিন রণতরীর সঙ্গে দূরত্ব বজায় রেখে নিজেদের পথে এগুচ্ছিলেন। কিন্তু এক সময় মার্কিন রণতরী তার গতিপথ পাল্টে রাশিয়ান রণতরীর ৫০ মিটারের মধ্যে চলে আসে। এ সময় বিপজ্জনক সংঘর্ষ এড়াতে জরুরী পদক্ষেপ নেয় রুশ রণতরীটি।


তবে রাশিয়ার বিবৃতির পাল্টা জবাবে যুক্তরাষ্ট্র জানায়, এটা একদমই তাদের অপপ্রচার। ইউএসএস চ্যান্সেলোরসভিলের ৫০ থেকে ১০০ ফুটের মধ্যে এসে গিয়েছিল রুশ ডেস্ট্রয়ার। তাদের অপেশাদার কার্যকলাপের জন্যই সংঘর্ষের ঘটনা ঘটতে যাচ্ছিল।

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ