Foto

আইফোন যখন বন্ধু


অনেকের কাছে আইফোন শুধু নকশা আর ফিচারের কারণে গুরুত্বপূর্ণ। কিন্তু অনেক সময় আইফোন বিপদের বন্ধুও হয়ে উঠতে পারে।


Hostens.com - A home for your website

সম্প্রতি অনলাইনে এমনই এক ঘটনা নিয়ে হইচই পড়ে গেছে। এক আইফোনের কারণে বেঁচে গেছে আটজনের প্রাণ।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট অ্যাপল ইনসাইডারের একটি প্রতিবেদনে বলা হয়েছে, র‍্যাচেল নিল ও তাঁর কয়েকজন বন্ধু মিলে নৌকায় করে প্রশান্ত মহাসাগরের ওকিনাওয়ার উপকূলের একটি দ্বীপে গিয়েছিলেন। ফেরার পথে বড় ঢেউয়ের কবলে পড়েন তাঁরা। সবার লাইফ জ্যাকেট পরা ছিল।

ফেডারেল ইমারজেন্সি ম্যানেজমেন্ট এজেন্সিতে (ফেমা) কাজ করার সুবাদে নিল আগে থেকেই জরুরি জিনিসপত্র রাখার একটি ব্যাগ সঙ্গে নিয়েছিলেন। তাঁর ব্যাগে রাখা ছিল আইফোন। কিন্তু ফোন ভেজা থাকায় তা কাজ করবে কি না, তা নিয়ে সংশয়ে ছিলেন তাঁরা। তবে ভেজা অবস্থাতেও ওই আইফোন ব্যবহার করে যোগাযোগ করতে সক্ষম হন নিল। দেড় ঘণ্টা পর জাপানের কোস্টগার্ড তাঁদের রক্ষা করে।

নিল অবশ্য কোন মডেলের আইফোন ব্যবহার করেছেন, তা ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়নি। তবে উল্লেখযোগ্য বিষয় হচ্ছে আইফোনের আইপি রেটিং। আইফোন ৭ মডেল থেকে আইপি রেটিং চালু করে অ্যাপল। সম্প্রতি চালু করা আইফোন এক্সআর মডেলেও আইপি ৬৭ রেটিং রয়েছে। এর অর্থ হচ্ছে, আইপি ৬৭ রেটিংয়ের কোনো ফোন ৩ ফুট ৩ ইঞ্চি পানির নিচে ৩০ মিনিট পর্যন্ত কাজ করবে।

তবে আইফোন এক্সএস ও আইফোন এক্সএস ম্যাক্সে আইপি ৬৮ রেটিং ব্যবহার করেছে অ্যাপল। এতে এই মডেলের আইফোন ৫ ফুট পানির নিচে ৩০ মিনিট ডুবে থাকলেও ক্ষতি হবে না। তবে আইপি রেটিং থাকলেও সমুদ্রের নোনা পানি ইলেকট্রনিক ডিভাইসের জন্য সুবিধার নয়। এ কারণেই র‍্যাচেল নিলের ওই অভিজ্ঞতা অস্বাভাবিক। তিনি দাবি করেছেন, এখনো তিনি ফোনটি নিয়মিত ব্যবহার করছেন।

Facebook Comments

" প্রযুক্তি " ক্যাটাগরীতে আরো সংবাদ

Web Hosting and Linux/Windows VPS in USA, UK and Germany

Visitor Today : 553

Unique Visitor : 76321
Total PageView : 94375