Foto

আইসিটি খাতের উন্নয়নে বাংলাদেশের সঙ্গে কাজ করবে যুক্তরাজ্য


তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন ও বিকাশে বাংলাদেশের সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে যুক্তরাজ্য। মঙ্গলবার লন্ডনের স্থানীয় একটি রেস্তোরাঁয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে মত বিনিময়কালে এ আগ্রহের কথা জানান যুক্তরাজ্যের হাউজ অব লর্ডস ও হাউজ অব কমন্সের প্রতিনিধিরা।


বৈঠকে যুক্তরাজ্যের পক্ষে উপস্থিত ছিলেন হাউজ অব লর্ডস-এর ইন্টারন্যাশনাল রিলেশন কমিটির চেয়ারম্যান লর্ড হাওয়েল, হাউজ অব কমন্সের সদস্য স্টিফেন টিমস, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর বাংলাদেশ বিষয়ক দূত রুশনারা আলি, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর রাজনীতি বিষয়ক উপদেষ্টা জেমস কামিংস, ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর ডিজিটাল বিষয়ক উপদেষ্টা মারিও ক্রিয়েট্রা।

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশন এ মতবিনিময় সভার আয়োজন করে।

এ ছাড়া জুনাইদ আহমেদ পলক যুক্তরাজ্যের ডিজিটাল মিনিস্টার মার্গোট জেমস, হেলথ মিনিস্টার ম্যাথিউ হ্যানকক এবং লন্ডনের উপ মেয়র রাজেশ আগারওয়ালের সঙ্গে পৃথক বৈঠক করেন।

বৈঠককালে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক গত ১০ বছরে ডিজিটাল বাংলাদেশ নির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গৃহীত বিভিন্ন কার্যক্রম, বিশেষ করে আইসিটি খাতে বিনিয়োগকারীদের জন্য হাইটেক পার্ক স্থাপন, আইটি সরঞ্জামাদি আমদানি-রফতানির উপর শুল্ক হ্রাস/প্রত্যাহারসহ গৃহীত বিভিন্ন বিষয়ে তাদের অবহিত করেন।

হাইটেক পার্কে বিভিন্ন বিদেশি মাল্টিন্যাশনাল কোম্পানি বিনিয়োগ করছে জানিয়ে পলক বলেন, উন্নয়নের অংশীদার যুক্তরাজ্য বাংলাদেশের দীর্ঘ দিনের বন্ধুপ্রতিম রাষ্ট্র। সরকারের বিনিয়োগ বান্ধব নীতির সুযোগ কাজে লাগিয়ে আইসিটি খাতসহ বিভিন্ন খাতে যুক্তরাজ্যের বিনিয়োগকারীদের এগিয়ে আসার আহ্বান জানান।

উল্লেখ্য, জুনাইদ আহমেদ পলক ৩ দিনের সরকারি সফরে বর্তমানে যুক্তরাজ্যে অবস্থান করছেন।

Facebook Comments

" প্রযুক্তি " ক্যাটাগরীতে আরো সংবাদ