Foto

আড়াইহাজারে 'আলোর সেতু পাঠাগারের' উদ্বোধন


নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলা মেঘনাবেষ্টিত ইউনিয়ন কালাপাহাড়িয়া গড়ে তোলা হয়েছে ‘আলোর সেতু পাঠাগার’। মা-বাবা কল্যাণ ট্রাস্ট নামের একটি সংগঠনের উদ্যোগে গড়া এ পাঠাগারের শ্লোগান দেওয়া হয়েছে ‘বইবান্ধব পরিবেশ আলোকিত জীবনের প্রধান শর্ত’।


ইজারকান্দিতে মা-বাবা কল্যাণ ট্রাস্ট ভবনে প্রায় চারহাজার গ্রন্থ নিয়ে রোববার উদ্বোধন করা হয়েছে এটির। উদ্বোধনী অনুষ্ঠানকে কেন্দ্র করে ইজারকান্দি গ্রামে কবি-সাহিত্যিকদের মিলনমেলা বসেছিল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক অধ্যাপক লেখক ও গবেষক আবুল কাসেম ফজলুল হক পাঠাগারটি উদ্বোধন করেন।

এ সময় তিনি বলেন, আলোকিত জনপদ ও আলোকিত মানুষ গড়ে তুলতে হলে পাঠাগারের কোনো বিকল্প নেই। একটি পাঠাগারে থাকে শত শত ভালো বই। এসব বই পড়ে ব্যক্তি যেমন তার নিজের জীবনকে আলোকিত করতে পারে, তেমনি এভাবে জ্ঞানচর্চার মধ্যদিয়ে সমাজ থেকে ধর্মান্ধতা, অশিক্ষা ও কুসংস্কতার দূর হয়।

সভাপতির বক্তব্যে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন ও জাতীয় গ্রন্থকেন্দ্রের সাবেক পরিচালক সাংবাদিক আহমেদ মুসা বলেন, জ্ঞান আহরণের প্রধান শর্ত হলো বই পড়া ও বইয়ের মাঝে নিজেকে আবিষ্কার করা। এখন থেকে ইজারকান্দির "আলোর সেতু পাঠাগার" জ্ঞানপিপাসুদের মধ্যে আলো ছড়াবে।

পাঠাগারের পরিচালক মহিতুল ইসলাম হিরু বলেন, এই পাঠাগারটি সবার জন্য উম্মুক্ত। পাঠাগার থেকে বাড়িতে নিয়েও বই পড়ার সুযোগ থাকবে। প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত পাঠাগায়ে বই পড়ার সুযোগ রয়েছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- কালাপাহাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ফাইজুল হক ডালিম, বাসসের সাংবাদিক ফজলুল হক, প্রফেসর কামরুজ্জামান, বাংলাদেশ জাগরণী সংঘের আহ্বায়ক শফিকুল ইসলাম, যুবলীগ নেতা সাত্তার সরকার, কবি ও সাংবাদিক অরণ্য সৌরভ প্রমুখ।

 

Facebook Comments

" লেখাপড়া " ক্যাটাগরীতে আরো সংবাদ