Foto

উচ্চ রক্তচাপের জন্য ক্ষতিকর যেসব খাবার


উচ্চ রক্তচাপ একটি নীরব ঘাতক। এটি নিয়ন্ত্রণে না থাকলে হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি দেখা দেয়। তবে জীবযাপন পদ্ধতি ও খাদ্যতালিকা পরিবর্তনের মাধ্যমে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা সম্ভব। উচ্চ রক্তচাপের ক্ষেত্রে কিছু কিছু খাবার খুবই ক্ষতিকর। যেমন-


Hostens.com - A home for your website

১. লবণ ও চিনি উচ্চ রক্তচাপ বাড়ানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ কারণে এই দুইটি খাবারের ব্যাপারে সাবধান হওয়া উচিত।বিশেষজ্ঞদের মতে, সাধারণত দিনে একজন মানুষের ২ হাজার ৩০০ মিলিগ্রামের বেশি লবণ খাওয়া উচিত নয়। এছাড়া খাবারে চিনি যত এড়িয়ে চলবেন ততই তা ভাল উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য।

২. টিনজাত শাকসবজি বিশেষ করে শীমের বীজ বা এ ধরনের বীজে অনেক লবণ ব্যবহার করা হয়। এ ধরনের খাবার উচ্চ রক্তচাপ বাড়িয়ে দেয়।

৩. প্যাকেটজাত ও প্রক্রিয়াজাত যেকোন ধরনের মাংস দিয়ে তৈরি খাবার যেমন-হট ডগ, বেকন, সসেজ ইত্যাদি খাবার দীর্ঘসময় লবণ দিয়ে সংরক্ষণ কর হয়। এসব খাবার খেলে উচ্চ রক্তচাপ বাড়ার সম্ভাবনা থাকে। এছাড়া লাল মাংসও উচ্চ রক্তচাপের জন্য ক্ষতিকর।

৪. ফ্রোজেন এমন অনেক খাবার আছে যেগুলোর মেয়াদ থাকলেও উৎপাদন হয়েছে এক বছর আগে। এ ধরনের খাবারে লবণের পরিমাণ অনেক বেশি থাকে যা উচ্চ রক্তচাপ বাড়ায়।

৫. যেকোন ধরনের কোমল পানীয় উচ্চ রক্তচাপ বাড়িয়ে দিতে পারে। কারণ বেশিরভাগ কোমল পানীয়তে প্রচুর পরিমাণে চিনি থাকে যা উচ্চ রক্তচাপ বাড়াতে ভূমিকা রাখে।

৬. সোডিয়াম বেশি থাকায় বোতলজাত সস উচ্চ রক্তচাপ বাড়াতে পারে। এছাড়া কুকিজ, কেক, ডোনাট এবং বিভিন্ন ধরনের বেকারি খাবারে চিনি ও ফ্যাট বেশি থাকায় এগুলো উচ্চ রক্তচাপ বাড়াতে ভূমিকা রাখে।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে এসব খাবার এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তারা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে বাইরের খাবারের চেয়ে ঘরে তৈরি খাবার খাওয়ার প্রতি বেশি গুরুত্ব দিয়েছেন।

Facebook Comments

" লাইফ স্টাইল " ক্যাটাগরীতে আরো সংবাদ

Web Hosting and Linux/Windows VPS in USA, UK and Germany

Visitor Today : 468

Unique Visitor : 71479
Total PageView : 91542