Foto

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে করণীয়


উচ্চ রক্তচাপ একটি পরিচিত সমস্যা। অনেকের আজকাল অল্প বয়সেই এই সমস্যা ধরা পড়ছে। কেউ কেউ দু’বেলা ওষুধ খেয়েও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে পারছেন না। বিশেষজ্ঞরা বলছেন, এক্ষেত্রে ওষুধের পাশাপাশি জীবনযাপন পদ্ধতি পরিবর্তন করা জরুরি।


Hostens.com - A home for your website

১. চিকিৎসকদের মতে, অতিরিক্ত মেদ ঝরাতে পারলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।এ কারণে খাদ্যাভাস ও শরীরচর্চার মাধ্যমে মেদ ঝরানোর চেষ্টা করুন। বিশেষজ্ঞরা বলছেন, মেদ কমাতে সপ্তাহে ১৫০ মিনিট, অর্থাৎ পাঁচদিন ৩০ মিনিট করে হালকা থেকে ভারী শরীরচর্চা করুন। এছাড়া ঘাম ঝরিয়ে হাঁটলে, সাইক্লিং করলে অথবা সাঁতার কাঁটলেও শরীর ঝরঝরে থাকে। সেই সঙ্গে উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে।

২. উচ্চ রক্তচাপ কমাতে নিয়মিত পটাশিয়াম সমৃদ্ধ খাবার, শাক সবজি, ফল এবং প্রচুর পরিমাণে পানি পান করুন। নিয়মিত খাদ্যতালিকায় কার্বোহাইড্রেট কমিয়ে প্রোটিনসমৃদ্ধ খাবারের পরিমাণ বাড়িয়ে দিন।

৩. খাবারে কাঁচা লবণ খাবেন না। রান্নায় যথাসম্ভব লবণ কমিয়ে দিন। প্রক্রিয়াজাত খাবার খাওয়া বর্জন করুন।

৪. ধূমপান ছাড়তে পারলে স্বাভাবিক নিয়মেই হৃৎপিণ্ডের অবস্থার উন্নতি হবে। সেই সঙ্গে অ্যালকোহল জাতীয় পানীয় এড়িয়ে চলতে হবে।

৫. যারা নিয়মিত কফি খান, তারা হয়তো পরিবর্তনটা বুঝতে পারবেন না। কিন্তু যাদের সেই অভ্যাস নেই,, তারা হঠাৎ করে শুরু করলেই পার্থক্যটা বুঝতে পারবেন। এজন্য কফি পানের ৩০ মিনিট আগে একবার উচ্চ রক্তচাপ মাপুন। এরপর কফি খাওয়ার কিছুক্ষণের মধ্যে আবার মাপুন। এতে দেখা যাবে উচ্চ রক্তচাপের পরিমাণ কতটা বেড়েছে। এ কারণে ঘন ঘন কফি পানের অভ্যাস পরিহার করুন।

৬. মানসিক চাপ , উচ্চ রক্তচাপ বাড়ার অন্যতম কারণ। মানসিক চাপ , উদ্বেগ আসতে পারে, এ ধরণের পরিস্থিতি এড়িয়ে চলুন। সাংঘাতিক উচ্চাশা থাকলে চাপ হবেই। আপনি যা কিছু নিজে নিয়ন্ত্রণ করতে পারেন, তা নিয়েই কাজ করুন।

৭. উচ্চ রক্তচাপ মাপার মেশিন আজকাল অনেকের ঘরেই থাকে। নিয়মিত রক্তচাপ মাপুন। একটু কম বেশি হলে ক্ষতি নেই। তবে হঠাৎ অনেক ওঠানামা করলে অবশ্যই চিকিৎকের পরামর্শ নিন।

Facebook Comments

" লাইফ স্টাইল " ক্যাটাগরীতে আরো সংবাদ

Web Hosting and Linux/Windows VPS in USA, UK and Germany

Visitor Today : 15

Unique Visitor : 77113
Total PageView : 94962