Foto

একাদশে ভর্তির জন্য প্রথম ধাপে ১৩,১৮,৮৬৬ জন মনোনীত


সারাদেশের কলেজগুলোতে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের প্রথমধাপের ফল প্রকাশ করা হয়েছে। ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে (http://www.xiclassadmission.gov.bd) সোমবার এই ফল প্রকাশ করা হয়। ভর্তির জন্য প্রথম ধাপে ১৩ লাখ ১৮ হাজার ৮৬৬ জনকে মনোনীত করা হয়েছে।


Hostens.com - A home for your website

ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক মো. হারুন-আর-রশিদ জানান, প্রথম ধাপে ভর্তির জন্য ১৩ লাখ ১৮ হাজার ৮৬৬ জনকে মনোনীত করা হয়েছে। আগামী ১৮ জুনের মধ্যে

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সহায়তায় আবেদনের ফল প্রস্তুত করে সোমবার সবার জন্য উন্মুক্ত করা হয়েছে। ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট থেকে ফল জানা যাবে। আবেদনকারীর রোল নম্বর, বোর্ড, পাসের সাল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে শিক্ষার্থী কোন কলেজে ভর্তির সুযোগ পাচ্ছেন, তা জানা যাবে। মোবাইল ফোনের মাধ্যমেও একাদশে ভর্তিচ্ছুদের ফল জানানো হবে।

ঢাকা শিক্ষাবোর্ডের কর্মকর্তারা জানান, প্রথম দফায় মনোনীতদের আগামী ১১ থেকে ১৮ জুনের মধ্যে ভর্তি নিশ্চিত করতে হবে। এ প্রক্রিয়া করতে টেলিটক বা মোবাইল ব্যাংকিং রকেট ও শিওর ক্যাশ-এর মাধ্যমে বোর্ডের রেজিস্ট্রেশন ফি ১৯৫ টাকা পরিশোধ করতে হবে। এ প্রক্রিয়ায় ভর্তি নিশ্চিত করতে না পারলে মনোনয়ন বাতিল হবে। সংশ্লিষ্ট শিক্ষার্থীর আবেদনটিও বাতিল হয়ে যাবে।

গত ২৩ মে আবেদনের শেষ দিন পর্যন্ত নয়টি সাধারণ শিক্ষা বোর্ড ও একটি মাদরাসা বোর্ডের অধীনে থাকা কলেজগুলোতে ভর্তির জন্য মোট আবেদন করেন প্রায় ১৪ লাখ ভর্তিচ্ছু। তাদের মধ্যে অনলাইনে আবেদন করেন ১০ লাখ ৩৯ হাজারের বেশি এবং মোবাইল ফোনের এসএমএসের মাধ্যমে তিন লাখ ৬৫ হাজারের বেশি ভর্তিচ্ছু আবেদন করেন। শুধু ঢাকা বোর্ডেই তিন লাখ ৯৫ হাজারের বেশি শিক্ষার্থী একাদশে ভর্তির আবেদন করেছেন।

প্রথম ধাপের পর আগামী ১৯ ও ২০ জুন দ্বিতীয় ধাপের আবেদন গ্রহণ করা হবে। আগামী ২১ জুন রাত ৮টার পর দ্বিতীয় ধাপের নির্বাচিতদের ফল প্রকাশ করা হবে। ২২ ও ২৩ জুন তাদের সিলেকশন নিশ্চিত করতে হবে।

২৪ জুন রাত ৮টার পর থেকে তৃতীয় ধাপের আবেদন গ্রহণ করা হবে। ২৫ জুন রাত ৮টার পর তৃতীয় ধাপের আবেদনের ফল প্রকাশ করা হবে। ২৭ থেকে ৩০ জুন ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম চলবে।

আগামী ১ জুলাই থেকে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে। এ বছর এসএসসি মোট উত্তীর্ণ হয়েছে ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫জন ছাত্রছাত্রী।

 

Facebook Comments

" লেখাপড়া " ক্যাটাগরীতে আরো সংবাদ

Web Hosting and Linux/Windows VPS in USA, UK and Germany

Visitor Today : 391

Unique Visitor : 73651
Total PageView : 93175