Foto

কানাডাসহ আরও ১১ দেশের সমর্থন পেলেন গুয়াইদো


ভেনিজুয়েলার স্বঘোষিত অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হুয়ান গুয়াইদোর প্রতি সমর্থন জানালো কানাডাসহ আরো ১১ টি দেশ। যুক্তরাষ্ট্র এবং ইইউভুক্ত দেশগুলো ইতিমধ্যে প্রেসিডেন্ট হিসেবে সমর্থন দিয়েছে ভেনিজুয়েলার এই বিরোধীদলীয় নেতাকে। এখন লিমা গ্রুপের দেশগুলোর সমর্থন পাওয়ায় গুয়াইদোর অবস্থান আরো শক্তিশালী হলো।


Hostens.com - A home for your website

সোমবার কানাডার অটোয়ায় এক বৈঠক শেষে ১৪ সদস্যের গোষ্ঠীটির ১১ সদস্য এক বিবৃতিতে কোনো শক্তি ব্যবহার ছাড়াই ভেনিজুয়েলার ক্ষমতার রদবদল ঘটানোর আহ্বান জানিয়েছে। অন্যদিকে, গুয়াইদোর প্রতি সমর্থন জানানোর জন্য দেশটির সামরিক বাহিনীর প্রতিও আহ্বান জানিয়েছে তারা। বিবৃতিতে ১৭টি পয়েন্টে যৌথ ঘোষণা দিয়েছে ব্রাজিল, কানাডা, চিলি, আর্জেন্টিনা, কলম্বিয়া, কোস্টা রিকা, গুয়াতেমালা, হন্ডুরাস, প্যারাগুয়ে, পানামা, ও পেরু।

বিবিসি জানায়, দেশগুলোর ঘোষণায় গুয়াইদোর প্রতি স্বীকৃতি ও সমর্থন পুনর্ব্যক্ত ছাড়াও মাদুরোকে সরে দাঁড়ানোর আহ্বান জানানো হয়েছে। মাদুরোর পদত্যাগ দেশের জনগণের দাবি বলে এই দেশগুলো মনে করে। এছাড়া মাদুরো সরকারকে বিদেশে অথনৈতিক ও বাণিজ্যিক লেনদেন করা থেকে বিরত রাখতে পদক্ষেপ নেওয়ার জন্য আন্তর্জাতিক সমপ্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে দেশগুলো। তবে এই গ্রুপের অপর তিন সদস্য, মেক্সিকো, গায়ানা ও সেন্ট লুসিয়া এই ঘোষণার প্রতি সমর্থন জানায়নি।

গত বছরের শেষ দিকে বিতর্কিত এক নির্বাচনে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হিসেবে পুননির্বাচিত হন মাদুরো।

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ

Web Hosting and Linux/Windows VPS in USA, UK and Germany

Visitor Today : 554

Unique Visitor : 76322
Total PageView : 94376