Foto

খালেদা জিয়া আগের চেয়ে অনেক ভালো আছেন


বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসাপাতালে চিকিৎসাধীন কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া আগের চেয়ে অনেক ভালো আছেন। বুধবার সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল একে মাহবুবুল হক নিজ কার্যালয়ে এক প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন।


তিনি বলেন, বিভিন্ন গণমাধ্যমে গত কয়েকদিন যাবত বেগম জিয়ার স্বাস্থ্য নিয়ে মনগড়া বক্তব্য প্রকাশিত হচ্ছে। খালেদা জিয়ার শারীরিক অবস্থার অবনতি ঘটেছে এবং তিনি জীবন-মরণের সন্ধিক্ষণে রয়েছেন— এমন সংবাদ প্রচারিত হয়েছে। এসব সংবাদ সম্পূর্ণ ভুল। খালেদা জিয়ার চিকিৎসায় গঠিত মেডিক্যাল বোর্ড কিংবা বিএসএমএমইউ হাসপাতাল ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে কোনো ধরনের যোগাযোগ না করেই এ ধরনের সংবাদ প্রচার করা হয়েছে। তার শারীরিক অবস্থা কখনোই তেমন আশঙ্কাজনক ছিল না, এখনো নেই।

ডা. মাহবুবুল হক আরও বলেন, খালেদা জিয়ার শারীরিক অবস্থার ধীরে ধীরে উন্নতি ঘটছে (গ্র্যাজুয়ালি ইমপ্রুভিং)। কিছু কিছু সমস্যা রয়েছে, যেগুলো ঠিক হতে একটু সময় লাগে, স্লোলি ইমপ্রুভ হয়। তার (খালেদা জিয়া) অবস্থারও উন্নতি ঘটছে। ডায়াবেটিস, আর্থ্রাইটিস, দুর্বলতার মতো যেসব সমস্যা নিয়ে তিনি এখানে ভর্তি হয়েছিলেন, সেগুলো এখন অনেকটা নিয়ন্ত্রণে এসেছে। এই বয়সে এসে তিনি যেভাবে আছেন, সেটা অনেক ভালো।

বিএসএমএমইউ পরিচালক আরও বলেন, এখানে আসার পর তার নতুন করে কোনো সমস্যা দেখা দেয়নি। এখানে সব ধরনের চিকিৎসা নেওয়া বা থাকা নিয়েও কোনো ধরনের সমস্যা তার হচ্ছে না।

সাবেক প্রধানমন্ত্রীর খাওদা-দাওয়ার বিষয়টি উল্লেখ করে ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহবুবুল হক বলেন, ’গত ৮ থেকে ১০ দিন আগে উনার (খালেদা জিয়া) জিহ্বায় একটি ঘা হয়েছিল। আপনাদের জীবনের ইতিহাস আছে, সবারই জিহ্বায় বা মুখে ঘা হয়। এটা আমার হয়, সবারই হয়। উনারও সেটাই হয়েছে, অন্য কোনো কারণে নয়। উনার এই ঘা প্রায় ৯০ শতাংশই ইমপ্রুভ। উনি এখন নরমাল খাবার খাচ্ছেন। তবুও দাঁতের ডাক্তার দিয়ে উনার এটা চেক করাব আমরা, আদার কোনো ডেন্টাল ফল্ট থেকে হয়েছে কি না। উনি রোজাও রাখছেন, আর এ ক্ষেত্রে উনি ছোলাসহ রোজার অন্য আইটেমগুলোও খাচ্ছেন। উনার সঙ্গে যে মেয়েটা আছে, উনার চয়েজমতো উনি রান্না করে দেন। উনার মেন্যু অনুযায়ী উনি রান্না করে খান। পাশেই আমাদের এখানে চুলা আছে।’

এরআগে গত ২৫ মার্চ বেগম খালেদা জিয়াকে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে চিকিৎসার জন্য বিএসএমএমইউ-তে ভর্তি করা হয়।

Facebook Comments

" জাতীয় খবর " ক্যাটাগরীতে আরো সংবাদ