Foto

ঘূর্ণিঝড় ফেদাই দুর্বল হয়ে ভারতের অন্ধ্র উপকূলের দিকে এগোচ্ছে


আন্দামান সাগরের নিম্নচাপ থেকে তৈরি হওয়া ঘূর্ণিঝড় ফেদাই বঙ্গোপসাগরে প্রবল ঘূর্ণিঝড় থেকে দুর্বল হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। এটি বর্তমানে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। ধীরে ধীরে ভারতের অন্ধ্র উপকূলের দিকে এগোচ্ছে। বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের বিশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।


Hostens.com - A home for your website

আজ সকাল ৯ টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে সিনপটিক অবস্থা সম্পর্কে বলা হয়েছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ’ফেদাই’ সকাল ৬ টায় ১৪.৮ ডিগ্রী উত্তর অক্ষাংশ এবং ৮২.০ ডিগ্রী দ্রাঘিমাংশে কেন্দ্রভূত ছিল। এটি আরও উত্তর- উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে আজ বিকেল নাগাদ (কাকিনাদার নিকট দিয়ে) ভারতের অন্ধ্র প্রদেশ উপকূল অতিক্রম করতে পারে।

এছাড়া ঘূর্ণিঝড়ের প্রভাবে সাগর উত্তাল থাকায় দেশের সমুদ্রবন্দরগুলোকে ২ নম্বর হুশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।
জানা গেছে, প্রবল ঘূর্ণিঝড় থেকে ফেদাই ঘূর্ণিঝড়ের কাতারে নেমে আসতে পারে। তখনও বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ৭০ থেকে ৯০ কিলোমিটার। যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১০০ কিলোমিটার পর্যন্ত বেড়ে যেতে পারে।

 

Facebook Comments

" জাতীয় খবর " ক্যাটাগরীতে আরো সংবাদ

Web Hosting and Linux/Windows VPS in USA, UK and Germany

Visitor Today : 561

Unique Visitor : 76329
Total PageView : 94382