Foto

ঢাকা উত্তরের উপ-নির্বাচনে বাধা কাটল


ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপ-নির্বাচন ও নতুন করে যুক্ত হওয়া ওয়ার্ডগুলোর কাউন্সিলর নির্বাচন নিয়ে করা রুল খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। বুধবার বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। হাইকোর্টের এ আদেশের ফলে ওই নির্বাচনের ওপর হাইকোর্টের স্থগিতাদেশ উঠে গেল এবং ভোটগ্রহণে আর কোনও বাধা থাকছে না।


আদালতে নির্বাচন কমিশনের পক্ষে থাকা আইনজীবী তৌহিদুল ইসলাম ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের আইনজীবী কাজী মাইনুল হাসান জানান, রিট আবেদনকারীর আইনজীবী উপস্থিত না থাকায় আদালত রুল খারিজ করে দিয়েছেন।

রিটকারীর আইনজীবী না আসায় বুধবার হাইকোর্ট রুল খারিজের আদেশ দিলেও রিটকারীপক্ষ আবারও রুল শুনানির আবেদন করতে পারবে, আদালত তা গ্রহণ করলে আবার শুনানি হবে।

মেয়র আনিসুল হকের মৃত্যুতে শূন্য পদ পূরণে গত বছরের ৯ জানুয়ারি ঢাকা উত্তর সিটির মেয়র উপনির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি। একই দিনে উত্তর ও দক্ষিণের নতুন ৩৬ ওয়ার্ডের তফসিল ঘোষণা করা হয়। ২৬ ফেব্রুয়ারি ভোট গ্রহণের কথা ছিল।

তবে ১৭ জানুয়ারি বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ পৃথক রিটের শুনানির পর রুলসহ তফসিল ছয় মাসের জন্য স্থগিত করেন। ওই নির্বাচনের তফসিল কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে একটি রুলও জারি করা হয়।

এরপর স্থগিতাদেশের বিরুদ্ধে নির্বাচন কমিশন আপিল করলে হাইকোর্টের দেওয়া রুল দ্রুত নিষ্পত্তির আদেশ দেন আপিল বিভাগ। পরে স্থগিতাদেশের মেয়াদ আরও ছয় মাস বাড়ানো হয়। বুধবার এ বিষয়ে শুনানি হয়।

Facebook Comments

" জাতীয় খবর " ক্যাটাগরীতে আরো সংবাদ