Foto

দারুণ কিছু ডিনার রেসিপি, একই সঙ্গে সুস্বাদু এবং স্বাস্থ্যকর


রাতে ভারী খাবার খেলে রাতের ঘুম ঠিকঠাক হয় না অনেকেরই। ভারী বা বেশি খাবার হজম হতে সময় নেয় বেশি। তাই যখন ভাবছেন, এবার টানা আট-নয়ঘন্টা ঘুম লাগাবেন, তখন হয়তো পেট সায় দিচ্ছে না তাতে। ভারী খাবার যাতে তাড়াতাড়ি হজম হয় সে কারণে খাচ্ছেন এনজাইমও। কিন্তু এনজাইমও সামাল দিতে পারছে না সবসময়। এতসব কারণেই রাতের খাবার যত হালকা হয় ততই ভালো। ভারী খাবার ছেড়ে অনেকেই ঝুঁকছেন স্বাস্থ্যকর ডিনার রেসিপির খোঁজে। দেখে নেওয়া যাক কয়েকটি স্বাস্থ্যকর রেসিপি যা রাতে আপনার শরীরকে সুস্থ রাখবে।


Hostens.com - A home for your website

১। পালং পনির পালংশাক লিভারের কার্যক্ষমতা বাড়ায়, তাই পালং পনির কিন্তু অন্য খাবারের মত হজম হতে বেশি সময় নেয় না। পালংশাক প্রথমে নুন দিয়ে পাঁচ মিনিট আঁচে রেখে সিদ্ধ করুন । এরপর কড়াইতে সাদা তেল গরম করে পনিরগুলো হালকা ভেজে তুলে নিন। কড়াইয়ের তেলে গোটা জিরে ফোড়ন দিয়ে আদাবাটা,হলুদ, ধনেগুড়ো দিন। পেয়াজ বাটা ও রসুনও দিতে পারেন কড়াইয়ে। কিছুক্ষণ মশলা কষানোর পর পেষ্ট করে রাখা পালং শাক ঢেলে দিন কড়াইয়ে। অল্প কষিয়ে এবার পনিরগুলো কড়াইয়ে ছেড়ে দিন। পরিমাণমত নুন দিয়ে পাঁচ মিনিট মাঝারি আঁচে রেখে নামিয়ে নিলেই তৈরি পালং পনির।


২। প্যান-ফ্রায়েড তেলাপিয়া কথায় বলে মাছে-ভাতে বাঙালি। মাছ ছাড়া অনেকের দুবেলা খাওয়াই হয় না। অথচ মাছের কষা, ঝাল, ঝোল এসব যথেষ্ট ভারী খাবার। এসব বাদেও কিন্তু মাছের স্বাস্থ্যকর রেসিপি হয় যেমনটা হল প্যান-ফ্রায়েড তেলাপিয়া। তেলাপিয়া মাছের আঁশ ভালো করে ছাড়িয়ে দুইভাগে কেটে ফিলে বার করে নিন। এরপর ময়দায় পরিমাণমত নুন হলুদ মিশিয়ে ব্যাটার তৈরি করে নিন। এতে ফিলেগুলো ডুবিয়ে ভেজে নিন ননস্টিকি প্যানে। ফিলেগুলোয় গোল্ডেন রঙ এলেই তুলে নিন প্যান থেকে। সার্ভ করুন পাতিলেবু আর ধনেপাতা সহযোগে।


৩। মাংসের বলের স্যুপ: মাংস খেতে ইচ্ছে করছে, অথচ কষা, ঝোল এসব চলবে না। দেখে নিন মাংসের সহজ আর টেষ্টি রেসিপি। পাঁচশো গ্রাম ব্রেস্ট বা লেগের বোনলেস চিকেন নিয়ে তাতে পরিমাণমত নুন, সাদা গোলমরিচ, আদাবাটা, রসুন বাটা দিয়ে ভালো করে মেখে নিন। এবার ডিম ফাটিয়ে মিশিয়ে দিন মিশ্রণে। ভালো করে মেশানোর পর মিশ্রণটি ফ্রিজে ঠাণ্ডা হতে রেখে দিন। এবার একটা প্যানে মাংসের ছয় কাপ স্টক মাঝারি আঁচে বসিয়ে দিন। স্টক ফুটতে শুরু করলে পরিমণ বুঝে নুন দিন আর ডিম ফাটিয়ে তাতে মিশিয়ে দিন। এবারে ফ্রিজ থেকে মিশ্রণটি বের করে মাংসের বল বানিয়ে ছেড়ে দিন ফুটন্ত স্টকে । মাংস সিদ্ধ হয়ে এলে স্যুপে মিশিয়ে দিন গাজর আর বিনস। গ্যাস নেভানোর আগে ছড়িয়ে দিন লেবুর রস। পাউরুটির সঙ্গে।

 

৪। লো কার্ব ডাল রাতের খাবার হালকা হোক, কিন্তু পুষ্টির কমতি যেন না হয়। দেখে নিন হাই প্রোটিনসমৃদ্ধ ডালের রেসিপি যা অনায়াসে রাখা রাতের খাবারের তালিকায়। হাফ কাপ মুসুর ডাল একটি প্রেশার কুকারে হলুদ, এক চিমটে নুন আর পরিমাণ মত জল দিয়ে সিদ্ধ করে নিন। কড়াইতে সাদা তেল অল্প গরম করে ফোড়ন দিন শুকনো লঙ্কা আর গোটা জিরে। এরপর রসুনবাটা দিয়ে কষিয়ে নিন। এর মধ্যে মুসুর ডাল ঢেলে পরিমাণমত নুন দিয়ে ফোটাতে থাকুন কিছুক্ষণ। নামানোর আগে অল্প ঘি ছড়িয়ে পরিবেশন করতে পারেন।


৫। বেগুন ভর্তা বেগুন ভর্তা রাঁধতে সহজ। এমনকি, মোটেই ভারী খাবার নয়, বরং পুষ্টিগুণেও সমৃদ্ধ। একটা গোটা বেগুন গ্যাস জ্বালিয়ে অল্প আঁচে রোষ্ট করে নিন। অথবা সিদ্ধও করে নিতে পারেন। বাইরের খোসাটা পুড়ে গেলে গ্যাস নিভিয়ে ছাড়িয়ে ফেলুন খোসাটা। এবারে কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ কুচি।

Facebook Comments

" রান্না বান্না " ক্যাটাগরীতে আরো সংবাদ

Web Hosting and Linux/Windows VPS in USA, UK and Germany

Visitor Today : 140

Unique Visitor : 75914
Total PageView : 94086