Foto

দুর্দান্ত মেসি, ন্যু ক্যাম্পে অপ্রতিরোধ্য বার্সেলোনা


চ্যাম্পিয়নস লিগে অলিম্পিক লিওঁকে ৫-১ গোলে হারিয়েছে বার্সেলোনা। বুধবার রাতে দ্বিতীয় লেগের খেলায় বার্সেলোনার হয়ে জোড়া গোল করেছেন লিওনেল মেসি। একটি করে গোল করেছেন জেরার্ড পিকে, ফিলিপে কুতিনহো ও ডেম্বেলে। লিওঁর হয়ে একমাত্র গোলটি করেন লুকাস টুসার্ট।


বার্সেলোনার জালে একবারের জন্য বল জড়িয়ে নিজেদের রক্ষণ দেয়াল মজবুত রাখতে পারলেও কোয়ার্টার ফাইনাল নিশ্চিত লিওঁর। কিন্তু এর কোনোটাই পারেনি ফরাসি ক্লাবটি। উল্টো হেরেছে ৫-১ গোলের বিশাল ব্যবধানে। চ্যাম্পিয়নস লিগে এ নিয়ে নিজেদের মাঠে টানা ৩০ ম্যাচ অপরাজিত থাকল কাতালানরা। এর মধ্যে ২৭টিই জয়, বাকি ৩ ম্যাচ ড্র।

একাদশে মেসি-সুয়ারেজের সঙ্গী কে হবেন? পছন্দের তালিকায় কুতিনহো নাকি ডেম্বেলে? ভালভার্দে তাঁর ৪-৩-৩ ফরমেশন আস্থা রেখেছেন কুতিনহোর ওপর।
গুরুর আস্থার প্রতিদান দিয়েছেন শিষ্য। প্রথমার্ধেই দলের পক্ষে দ্বিতীয় গোলটি করেন বার্সেলোনার এই ব্রাজিলিয়ান তারকা। ম্যাচের শেষ সময়ে এসে ডেম্বেলেকেও খেলিয়েছেন ভালভার্দে। কুতিনহোর মতো গুরুর আস্থার প্রতিদান দিয়েছেন ডেম্বেলেও। লিওঁর মাঠে প্রথম লেগে গোলশূন্য ড্র করলেও বুধবারের দ্বিতীয় লেগে ৫-১ গোলের জয় পেয়েছে বার্সেলোনা। ন্যু ক্যাম্পের ফলাফলে ৫-১ গোলের অগ্রগামিতায় চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে স্প্যানিশ জায়ান্টরা।

ম্যাচের প্রথমার্ধে পাত্তাই পায়নি লিওঁ। অতিথিদের নিয়ে রীতিমতো ছেলেখেলা খেলে বার্সেলোনা। ১৬তম মিনিটে পেনাল্টি আদায় করেন সুয়ারেজ। বার্সেলোনার উরুগুইয়ান এই তারকাকে ডি বক্সে ফাউল করে বসেন লিওঁর খেলোয়াড়। পরের মিনিটে গোলরক্ষক বরাবর সোজাসুজি নেওয়া স্পটকিকে বল জালে জড়ান মেসি। ১-০তে এগিয়ে থাকা স্বাগতিকেরা বল দখল আর আক্রমণেও বেশ এগিয়ে থাকে। প্রথমার্ধেই অতিথিদের রক্ষণে ফের হানা দেন সুয়ারেজ। ৩১তম মিনিটে তাঁর দুর্দান্ত পাস থেকে টোকা দিয়ে গোল করেন কুতিনহো।

দ্বিতীয়ার্ধে খেলায় ফেরার চেষ্টা করে লিওঁ। ৫৮তম মিনিটে লুকাস টুসার্টের গোলে ব্যবধানও কমায় অতিথিরা। কিন্তু ৭৮তম মিনিটে মেসির গোলে ব্যবধান বাড়ায় বার্সা। বুসকেটসের বাড়ানো বল প্রতিপক্ষের রক্ষণকে ফাঁকি দিয়ে জালে জড়ান পাঁচবারের বর্ষসেরা এই তারকা। ৮১তম মিনিটে আবারও মেসিজাদু। এবার গোল না করে করিয়েছেন। মাঝমাঠ থেকে বল টেনে এনে ডি বক্সে বল বাড়ান পিকের দিকে। বল ঠিকানায় পৌঁছাতে ভুল করেননি পিকে। মিনিট পাঁচেক পর ফের মেসি! এবার গোল করিয়েছেন কুতিনহোর বদলি হিসেবে নামা ডেম্বেলেকে দিয়ে।

Facebook Comments

" ফুটবল সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ