Foto

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে জঙ্গিবাদ দমন বিষয়ক সেমিনার


বাংলাদেশ পুলিশের এন্টি টেরোরিজম ইউনিট ও কমিউনিটি ডেভলপমেন্ট ফর পিস (সিডিপি)-এর যৌথ উদ্যোগে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে জঙ্গিবাদ ও উগ্রবাদ দমনে নাগরিক সম্পৃক্ততা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।


Hostens.com - A home for your website

সোমবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে এই সেমিনার শুরু হয়। মূলত শিক্ষার্থীদেরকে সামাজিক সম্পৃক্ততার ব্যাপারে সচেতন করে নেতিবাচক কর্মকাণ্ডকে এড়াতে উদ্বুদ্ধ করাই ছিল এ আয়োজনের মূল উদ্দেশ্য।

অনুষ্ঠানে আগত অতিথি ও শিক্ষক-শিক্ষার্থীদের স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও প্রক্টর ড. নাজমুল আহসান খান। এরপর বক্তব্য দেন এন্টি টেরোরিজম ইউনিটের অতিরিক্ত ডিআইজি মো. মনিরুজ্জামান। বাংলাদেশের প্রেক্ষাপটে উগ্রবাদ দমনে সামাজিক সম্পৃক্ততা নিয়ে কথা বলেন তিনি।

পরে আইনের শাসন প্রতিষ্ঠায় তরণদের অংশগ্রহণ প্রসঙ্গে কথা বলেন ব্রিটিশ হাই কমিশনের সেকেন্ড সেক্রেটারি লুসি ডেলি। উন্নয়নে জঙ্গিবাদ একটি বাঁধা, এ বিষয়টি তুলে ধরেন যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব জাস্টিসের প্রোগ্রাম ডিরেক্টর কার্ল ক্লাক।

আলোচনায় বিভিন্ন পরিসংখ্যান তুলে ধরে বক্তারা বলেন, বিভিন্ন সময়ে ধরা পড়া জঙ্গিদের জিজ্ঞাসাবাদ করে জানা গেছে, তাদের আশিভাগই ইন্টারনেটের মাধ্যমে জঙ্গিবাদে জড়িয়েছে। বাংলাদেশে তিনটি জঙ্গি সংগঠন সক্রিয় রয়েছে। এরা হলো জেএমবি, আনসারুল্লাহ বাংলা টিম ও হিজবুত তাহরির। এদের কেউ কেউ আবার আন্তর্জাতিক জঙ্গি সংগঠনের সঙ্গে জড়িত। তারা বলেন, জঙ্গিবাদকে রুখতে সকলের সক্রিয় অংশগ্রহণ জরুরি। জঙ্গিদের একটা বড় অংশ ইন্টারনেটের মাধ্যমে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হচ্ছে। আইনশৃঙ্খলা বাহিনী সবাইকে মনিটর করতে পারে না। জঙ্গিবাদ রুখতে তরুণ সমাজকে সচেতন হতে হবে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠান, গণমাধ্যম ও বিভিন্ন সামাজিক সংগঠনকে জোরালো ভূমিকা রাখতে হবে বলে মত দেন বক্তারা।

এরপর প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। পরে অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্য রাখেন ব্রিটিশ হাই কমিশনের ডেপুটি হাই কমিশনার কানবার হোসাইন বর। বিশেষ অতিথির বক্তব্য রাখেন এন্টি টেরোরিজম ইউনিটের প্রধান ও অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আবুল কাশেম এবং নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ার বেনজীর আহমেদ এবং সদস্য আবুল কাশেম। আলোচনা শেষ হয় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আতিক ইসলামের ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে। শিক্ষার্থীদেরকে ইতিবাচক কাজে উদ্বুদ্ধ করতে বিভিন্ন পরামর্শ ও দিক নির্দেশনা দেন তারা।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর স্ক্রিপ্ট রাইটার ও সিডিপির উপদেষ্টা মোঃ নজরুল ইসলাম, এনএসআই-এর কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল মো. মঈন, ডিজিএফআই-এর ইন্টিলিজেন্স ব্যুরোর প্রধান ব্রিগেডিয়ার জেনারেল শেখ সারোয়ার হোসেন, পুলিশের এন্টি টেরোরিজম ইউনিটের ডিআইজি মো. দিদার আহমেদ, যুক্তরাষ্ট্রের ডেট্রইট সিটি পুলিশের কমান্ডার টড বেটিসন, কাউন্সিলম্যান স্কট বেনসন, বাংলাদেশস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের ইনফরমেশন সাপোর্ট টিমের ডিরেক্টর ব্রুসি হিক্স, ইউএস ডিপার্টমেন্ট অব জাস্টিসের প্রোগ্রাম ম্যানেজমেন্ট স্পেশালিস্ট তানিক মুনির, জাতিসংঘের মাদক ও অপরাধ বিষয়ক কার্যালয়ের বাংলাদেশের প্রোগ্রাম অফিসার মুহাম্মদ মাহদী হাসান, ব্রিটিশ হাইকমিশনের কর্মকর্তা শিলা হক ও সাবরিনা আহমেদ প্রমুখ।

Facebook Comments

" লেখাপড়া " ক্যাটাগরীতে আরো সংবাদ

Web Hosting and Linux/Windows VPS in USA, UK and Germany

Visitor Today : 4

Unique Visitor : 77102
Total PageView : 94952