Foto

'নিজেকে ব্যাখ্যা করা কঠিন'


মোশাররফ করিম। তারকা অভিনেতা। চ্যানেল আইয়ে আজ রাতে প্রচার হবে তার অভিনীত ধারাবাহিক নাটক 'বৃহস্পতি তুঙ্গে'। নাটক ও অন্যান্য প্রসঙ্গে কথা হয় তার সঙ্গে-


’বৃহস্পতি তুঙ্গে’ নাটকটির দর্শক প্রতিক্রিয়া জানার সুযোগ হয়েছে?

এখন একটা অস্থির সময় চলছে। এখন নির্মাতা ও অভিনয়শিল্পীর সঙ্গে দর্শকের খুব একটা যোগাযোগ হয় না বললেই চলে। তাই নাটকটি নিয়ে সরাসরি দর্শক প্রতিক্রিয়া জানার সুযোগ পাওয়া যায় না। তারপরও সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই নাটকটি দেখে তাদের ভালোলাগার কথা জানিয়েছেন। আমিও শুরু থেকে চেষ্টা করেছি নাটকের মান বজায় রেখে কাজ করতে। এখনকার দর্শকরা মৌলিক গল্প পছন্দ করেন। তা এর মাধ্যমে আবারও প্রমাণিত।

নাটকটির গল্প ভাবনা তো আপনার। নিজের ভাবনাগুলোয় কাজ করতে কেমন লাগে?

এককথায় বলতে গেলে বেশ ভালো লাগে। কারণ নিজের তৈরি চরিত্র সম্পর্কে আগে থেকেই অনেক ধারণা থাকে। ফলে কাজটি অনেক সহজ হয়ে যায়। এই নাটকটির গল্প নিয়ে ভেবেছিলাম অনেক আগে। প্রায়ই আমরা শুনি অমুকে তাকে ফাঁদে ফেলে সর্বস্বান্ত করে দিয়েছে। এই নাটকটির গল্পও ঠিক তেমন। নাটকে আমিও মানুষকে নানাভাবে ফাঁদে ফেলার চেষ্টা করি। একটা সময় দেখা যায় ফাঁদে ফেলতে গিয়ে নিজেই মানবিক তাড়নায় মানুষের সমস্যা সমাধানে কাজ শুরু করি। প্রতারক থেকে মানুষের উপকারী বন্ধু হয়ে উঠি।

এখন যেসব নাটকে কাজ করছেন, সেগুলো আপনাকে কতটা আত্মতৃপ্তি দিচ্ছে?

আমরা যারা পেশাদার অভিনয়শিল্পী, তাদের কাছে অভিনয় রুটিনবাঁধা কাজ। তাই অভিনয়ে কতটুকু আত্মতৃপ্তি পাচ্ছি বা পাচ্ছি না, তা খুব একটা ভাবার সুযোগ হয় না। তাই বলে কাজের প্রতি শ্রদ্ধা-ভালোবাসা নেই, বিষয়টা এমনও নয়। যেটা করছি তা শতভাগ মনোযোগ দিয়েই করছি। আর ভালো-মন্দ বিচারের দায়িত্ব দর্শকের। এখনও আমি যে কোনো নাটক বা টেলিছবিতে কাজের আগে প্রথমে চিত্রনাট্য নিয়ে ভাবি। গল্প আর চিত্রনাট্য ভালো না হলে সেই কাজ আমাকে টানে না। তারপরও এখন মনে হয়, আরও একটু বাছাই করে কাজ করা উচিত।

একজন মোশাররফ করিম নিজেকে ব্যাখ্যা করেন কী করে?

নিজেকে ব্যাখ্যা করা কঠিন। এ বিষয়টি আমি এড়িয়ে চলি। শুধু এটুকুই বলব, চেষ্টা করছি ভালো কিছু করার। এই চেষ্টা প্রতিদিনের। তাই তো প্রতিদিনই নিজের সঙ্গে নিজের প্রতিযোগিতায় অংশ নিচ্ছি। আর আমি খুব সাধারণ একজন মানুষ। অন্য আট-দশজন মানুষের মতো দিন শেষে ঘরে ফেরার টান আছে।

চলচ্চিত্রে অভিনয়ের কী খবর?

সর্বশেষ ওয়াজেদ আলী সুমনের ’রঙিন ফানুস’ চলচ্চিত্রে চুক্তিবদ্ধ হয়েছিলাম। এর কাজ এখনও শুরু হয়নি। নতুন চলচ্চিত্রের ব্যাপারে কথাবার্তা চলছে। ব্যাটে-বলে মিলে গেলে সবাইকে জানাব।

Facebook Comments

" বিনোদন " ক্যাটাগরীতে আরো সংবাদ