Foto

নির্ধারিত সময়ের ৪ বছর আগে চলবে মেট্রোরেল


বহুপ্রতীক্ষিত মেট্রোরেল প্রকল্পের কাজ নির্ধারিত সময়ের চার বছর আগে শেষ করার কথা জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শুক্রবার দুপুরে উত্তরায় মেট্রোরেল নির্মাণকাজ পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের এই প্রকল্পের অগ্রগতি উল্লেখ করে তিনি বলেন, “মেট্রোরেলের কাজ প্রথমে শেষ করার কথা ছিল ২০২৪ সালে। সেখানে জাপানিরা কমাতে কমাতে এটাকে ২০২০ সালে নামিয়ে এনেছে।


Hostens.com - A home for your website

“হলি আর্টিজান ঘটনার পরে এই প্রজেক্ট বাস্তবায়ন হবে এটা কেউ বিশ্বাস করেনি। কিন্তু জাপানিরা এগিয়ে এসেছে। এ কারণে ছয় মাস পিছিয়ে গেছে, তারপরও এটাকে জাইকা এগিয়ে নিয়ে এসেছে।”

২০২০ সালের শেষদিকে নগরবাসীর জন্য মেট্রোরেল উন্মুক্ত হবে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, “এই প্রকল্পের দুই ফেইজে কাজটা শেষ হবে, ফার্স্ট ফেইজ উত্তরা থেকে আগারগাঁও, ২০১৯ সালের ডিসেম্বর মাসে যেটার কাজ সমাপ্ত হবে এবং সেকেন্ড ফেইজে আগারগাঁও থেকে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে শেষ হবে। ২০২০ সালের ডিসেম্বরেই উদ্বোধন হবে।”

রাজধানীর যানজট নিরসনে মেট্রোরেল কার্যকর হবে বলে মনে করেন মন্ত্রী।

“প্রতি ঘণ্টায় উত্তরা থেকে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত ৬০ হাজার মানুষ আসা যাওয়া করবে। দিনে পাঁচ লক্ষ। আরও এরকম পাঁচটি এমআরটি লাইন আছে। এমআরটি লাইন-৫ এর কাজ জানুয়ারি মাস থেকে শুরু হবে। এই ছয়টি লাইনের কাজ শেষ হলে ঢাকা শহরের যানজট নিরসন হবে বলে আমরা আশা করি।”

দেশের প্রথম পাতাল রেল প্রসঙ্গে তিনি বলেন, “বাংলাদেশে প্রথম পাতাল রেল হবে এমআরটি লাইন-১। এরই মধ্যে আমরা এর চুক্তি করে ফেলেছি। কমলাপুর থেকে এয়ারপোর্ট পর্যন্ত পাতাল রেল হবে। এমআরটি লাইন-১ এর কাজ শেষ হবে ২০২৬ সালে।”

Facebook Comments

" বিশ্ব অর্থনীতি " ক্যাটাগরীতে আরো সংবাদ

Web Hosting and Linux/Windows VPS in USA, UK and Germany

Visitor Today : 394

Unique Visitor : 73654
Total PageView : 93175