Foto

ফাগুনের বিদায়বেলায় বৃষ্টির গান


ফাল্গুন যাই যাই করছে, তবু শীত যেন জেঁকে বসে আছে সারা দেশেই। কাঁথা-কম্বলের দীর্ঘ অবসরে যাওয়ার ফুরসত মিলছে না। এরই মধ্যে আবার ঝাপটা মারছে অদিনা বৃষ্টি। গতকাল রোববার রাত থেকে দেশের কয়েক জায়গায় আবার বৃষ্টি হয়েছে। ঢাকা ও রাজশাহী জেলায় ১৬ মিলিমিটার পর্যন্ত হয়েছে। আবহাওয়া অধিদপ্তর পূর্বাভাস দিচ্ছে, আজ সোমবার দেশের কিছু স্থানে দমকা–ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে।


আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, গতকাল সকাল ছয়টা থেকে আজ সকাল ছয়টা পর্যন্ত ঢাকা ও রাজশাহী জেলায় বৃষ্টির পরিমাণ ছিল ১৬ মিলিমিটার। তবে হালকা বাতাস বয়ে গেলেও বজ্রবৃষ্টি হয়নি। আজও বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ আরিফ হোসেন প্রথম আলোকে বলেন, আজ ভোর পর্যন্ত বৃষ্টি হয়েছে। ঢাকা ও রাজশাহীর কিছু কিছু জায়গায় বৃষ্টি ঝরেছে। এ ছাড়া টাঙ্গাইল, ফরিদপুর, কিশোরগঞ্জের নিকলী, রাজশাহী বিভাগের তাড়াশেও বৃষ্টি হয়েছে। আজও বৃষ্টি হতে পারে। তবে কাল মঙ্গলবার আকাশ খানিকটা পরিষ্কার হওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, আজ নোয়াখালী, কুমিল্লা অঞ্চলসহ খুলনা, রাজশাহী, বরিশাল, সিলেট, ঢাকা বিভাগের দু–এক জায়গায় দমকা–ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। এর সঙ্গে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।

ঢাকা বিভাগের আবহাওয়া সম্পর্কে পূর্বাভাসে বলা হয়েছে, আজ বেলা একটা পর্যন্ত আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে। এই অঞ্চলে দক্ষিণ, দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস বয়ে যেতে পারে।

Facebook Comments

" জাতীয় খবর " ক্যাটাগরীতে আরো সংবাদ