Foto

‘ফার্স্ট ফুড ডেকে আনতে পারে হৃদরোগ’


জাংক ফুড বা কথিত ফার্স্ট ফুডের সঙ্গে পরিচয় আমাদের আছে। এ সব খাবার স্বাস্থ্যকর নয় সে কথাও প্রায় সবাই জানি। শরীরে এ সব খাবারের কুপ্রভাব পড়তে কতোটা সময় নেয় তা নিয়ে পরীক্ষা চালাতে যেয়ে চমকে উঠেছেন বিজ্ঞানীরা। তারা দেখেছেন, এরকম খাবার প্রায় সাথে সাথেই রক্তবাহী ধমনী এবং কোষ পর্যায়ে এ কুফল দেখা দেয়।


বার্গার, পিৎজ্জা, সসেজ রোলের মতো খাবার খাওয়ার সাথে সাথেই ধমনীর নমনীয়তা লোপ থেকে এবং ধমনীর কাঠিন্য বাড়তে থাকে। রক্তবাহী ধমনীর গঠন প্রকৃতিই বদলে যায় বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন বিজ্ঞানীরা।

ধমনীর এমন পরিবর্তনকে চিকিৎসা বিদ্যার পরিভাষায় অ্যাথেরোসক্লোরোসিস বলা হয়। সহজ ভাষায় বললে এ কথার অর্থ দাঁড়াবে ধমনীর শক্ত হয়ে যাওয়া। এ ক্ষেত্রে ধমনীর দেয়ালে চর্বির ’পলি’ জমে এবং রক্ত স্বাভাবিক রক্ত চলাচলের পথে ক্রমেই সংকীর্ণ হয়ে যায়। ফলে বাধা সৃষ্টি হয় স্বাভাবিক রক্ত চলাচল প্রক্রিয়ায়। এতে দেখা দেয় হৃদরোগ বা স্ট্রোক।

জাংক বা কথিত ফার্স্ট ফুড নিয়ে এ গবেষণা চালিয়েছেন ইলিনয় বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। গবেষণায় ইঁদুর এবং পরীক্ষাগারে তৈরি মানব কোষরাজি ব্যবহার করা হয়েছে। বাল্টিমোরের বায়োফিজিক্যাল সোসাইটির সম্মেলনে এ ফলাফল উপস্থাপন করা হয়েছে।

Facebook Comments

" লাইফ স্টাইল " ক্যাটাগরীতে আরো সংবাদ