Foto

ফুসফুসে সংক্রমণের যত উপসর্গ


দূষণের কারণে আজকাল অনেকেই ফুসফুসজনিত নানা সমস্যায় ভূগছেন। তবে অনেকেই প্রথমে বুঝতে পারেন না যে তার ফুসফুসে সংক্রমণ আছে। দীর্ঘদিন অবহেলার কারণে সংক্রমণ থেকে মারাত্মক সমস্যার সৃষ্টি হতে পারে।


ফুসফুসের সংক্রমণ হলে কিছু উপসর্গ বা লক্ষণের মাধ্যমে তা প্রকাশ পায়। যেমন-

১. ফুসফুসে সংক্রমণ হলে সাধারণত শরীরের তাপমাত্রা বেড়ে যায়। ঘন ঘন জ্বর আসতে পারে। গায়ের তাপমাত্রা স্থির না থেকে ওঠা নামা করে। এ জ্বর কখনই ঘাম দিয়ে ছাড়ে না। অবশ্য এই লক্ষণ গুলো ব্যাকটেরিয়াল জ্বরের সময়ও হতে পরে। কিন্তু বেশিদিন একইভাবে থাকলে চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত।

২. ফুসফুসের সংক্রমণের কারণে অনেকের ঘন ঘন শ্বাসকষ্ট দেখা দেয়। শরীরে অক্সিজেন কম যাওয়ার কারণে হৃদস্পন্দনের হার বেড়ে যায়। তখন অল্প কাজেই হাঁপিয়ে পড়তে থাকেন। অনেক সময় এর কোনও স্থায়ী সমাধান না থাকার জন্য রোগীকে আজীবন ইনহেলারের উপর নির্ভর করে থাকতে হয়।

৩. ফুসফুসে সংক্রমণ হলে কাশির সঙ্গে বের হওয়া কফের কিছু পরিবর্তন দেখা দেয়। সাধারণ ঠান্ডা লাগে যেমন কফ বের হয় তার থেকে ভিন্ন হয়। অনেক সময় কফের সঙ্গে রক্তের উপস্থিতি দেখা যেতে পারে। অল্প একটু ঠাণ্ডা লাগলেই মনে হয় বুকে কফ বসে আছে।

৪. ফুসফুসের সংক্রমণে বুকে ব্যথা অনুভব করতে পারেন। বেশি ব্যথা বোঝা যায় কাশির সময়। কাশি দিলেই মনে হয় বুকের ভিতরের দেওয়ালে চাপ লাগছে।

Facebook Comments

" লাইফ স্টাইল " ক্যাটাগরীতে আরো সংবাদ