Foto

ফেব্রুয়ারির মধ্যে এটিএম কার্ড চিপ ও পিন ভিত্তিক করতে হবে


আগামী বছরের ফেব্রুয়ারির মধ্যে সব ধরনের এটিএম কার্ড চিপ ও পিন ভিত্তিক করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর আগে ৩০ জুন পর্যন্ত ম্যাগনেটিক স্ট্রিপ কার্ডসমূহকে এই প্রযুক্তিতে উন্নীত করার নির্দেশনা ছিল কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে।


ওই আদেশ কিছু ব্যাংক প্রতিপালন না করায় সোমবার এক সার্কুলারে ২৮ ফেব্রুয়ারির মধ্যে সব কার্ড চিপ ও পিন ভিত্তিক করার পুনঃনির্দেশনা দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারে বলা হয়, আগামী ৩১ ডিসেম্বরের পর থেকে নতুন ব্র্যান্ডেড কার্ড ইস্যু করার ক্ষেত্রে ম্যাগনেটিক স্ট্রিপ প্রযুক্তির ব্যবহার রহিত করা হলো।

“২৮ ফেব্রুয়ারি মধ্যে আপনাদের প্রতিষ্ঠানের ইতোপূর্বে ইস্যুকৃত ব্র্যান্ডেড ম্যাগনেটিক স্ট্রিপ কার্ডসমূহ চিপ ও পিন ভিত্তিক করার প্রক্রিয়া জরুরী ভিত্তিতে সম্পন্ন করে বাংলাদেশ ব্যাংকে অবহিত করার জন্য পরামর্শ দেয়া যাচ্ছে।”

৩০ জুনের মধ্যে এ প্রক্রিয়া পুরোপুরি সম্পন্ন করার নির্দেশনা প্রদান করার উল্লেখ করে সার্কুলারে বলা হয়, “ব্যাংকসমূহ হতে প্রাপ্ত তথ্যানুযায়ী অদ্যাবধি কতিপয় ব্যাংক তাদের ব্র্যান্ডেড ম্যাগনেটিক স্ট্রিপ কার্ডসমূহ চিপ ও পিন ভিত্তিক করার প্রক্রিয়া সম্পন্ন করেনি।”

Facebook Comments

" বিশ্ব অর্থনীতি " ক্যাটাগরীতে আরো সংবাদ