Foto

ফোরজি গতির পরীক্ষায় ফেল ৩ অপারেটর


ফোরজি গতিতে মানসম্মত সেবার বেঞ্চমার্কে নেই কোনো মোবাইল ফোন অপারেটর। সোমবার বিটিআরসি মোবাইল ফোন অপারেটরগুলোর ‘কোয়ালিটি অব সার্ভিস ড্রাইভ টেস্টের’ প্রতিবেদন প্রকাশ করে। ঢাকা মহানগরে এই পরীক্ষা চালায় তারা।


Hostens.com - A home for your website

পরীক্ষার ফলাফলে দেখা যায়, ফোরজিতে জিপির ডাউনলোড গতি ৫ দশমিক ৪৪ এমবিপিএস, রবির ৫ দশমিক ৯১ এমবিপিএস এবং বাংলালিংকের ৫ দশমিক ১৮ এমবিপিএস।

ড্রাইভ টেস্টে সরকারি অপারেটর টেলিটকের কোনো ফোরজি গতির ফলাফল যাচাই করা হয়নি। কোয়ালিটি অব সার্ভিস (কিউওএস) নীতিমালা অনুযায়ী, থ্রিজি প্রযুক্তির ইন্টারনেটে ডাউনলোডের সর্বনিন্ম গতি দুই এমবিপিএস আর ফোরজিতে ৭ এমবিপিএস হতে হবে। তবে আপলোড গতি জিপির ২ দশমিক ৫৫, রবির ২ দশমিক ৫০ এবং বাংলালিংকের ২ দশমিক ৩৩ এমবিপিএস। যা বেঞ্চমার্ক অনুয়ায়ী ঠিক আছে। বেঞ্চমার্কে এটি ১ এমবিপিএস হতে হবে। অবশ্য থ্রিজিতে গতির পরীক্ষায় টেলিটক ছাড়া সবগুলো অপারেটরই বেঞ্চমার্ক ঠিক রেখেছে।

টেলিটকের ডাউনলোড গতি ১ দশমিক ৬৩ এমবিপিএস। বাকি অপারেটরগুলোর থ্রিজির ডাউনলোড গতি ৩ এমবিপিএসের উপরে।বেঞ্চমার্ক অনুয়ায়ীতে থ্রিজির ডাউনলোড গতি সর্বনিম্ন ২ এমবিপিএস থাকতে হবে। কিউওএস নীতিমালা অনুযায়ী অপারেটরগুলোর বিভিন্ন সেবার মান মূল্যায়ন করে র‌্যাঙ্কিং করার কথা। র‍্যাঙ্কিংয়ের জন্য এই ড্রাইভ টেস্ট অন্যতম। নীতিমালায় অপারেটরগুলোর সেবার মানের ক্ষেত্রে বেঞ্চমার্কও ঠিক করে দেয়া হয়েছে।

সে অনুয়ায়ী ড্রাইভ টেস্টের ফলাফল তুলনা করা হয়।ঘোষিত মানদণ্ড অনুসারে সেবা দেওয়া না হলে সংশ্লিষ্ট অপারেটরকে জরিমানা করতে পারবে বিটিআরসি বলে নীতিমালায় বলা রয়েছে।

Facebook Comments

" প্রযুক্তি " ক্যাটাগরীতে আরো সংবাদ

Web Hosting and Linux/Windows VPS in USA, UK and Germany

Visitor Today : 306

Unique Visitor : 74328
Total PageView : 93352