Foto

ব্যাংক খাত ঠেকাল সূচকের পতন


সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার শেয়ারবাজারে লেনদেন হওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমলেও ব্যাংক খাতের বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। ফলে ব্যাংক খাতের কোম্পানিগুলোর ওপর ভর করে বেড়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক।


Hostens.com - A home for your website

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১২১ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে কমেছে ১৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির দাম। অপরদিকে ব্যাংক খাতের প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৯টির শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে কমেছে আটটির আর দুটি ব্যাংকের শেয়ার দাম অপরিবর্তিত রয়েছে। বেশির ভাগ ব্যাংকের শেয়ার দাম বাড়ায় দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৫৩ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে কমেছে অপর দুটি সূচক। এর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ১৯০ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে ১ হাজার ৮২৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিকে বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমলেও ডিএসইতে লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৩২৮ কোটি ৯১ লাখ টাকার। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩১৯ কোটি ৪৮ লাখ টাকার। সে হিসাবে লেনদেন বেড়েছে ৯ কোটি ৪৩ লাখ টাকা। বাজারটিতে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর শেয়ার।

কোম্পানিটির ১৪ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে ইস্টার্ন ক্যাবলস, ফরচুন সুজ, ন্যাশনাল লাইফ, ডরিন পাওয়ার, আইএফআইসি ব্যাংক, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, রূপালী লাইফ, মুন্নু সিরামিক এবং এসকে ট্রিমস।

Facebook Comments

" ব্যবসা ও বাণিজ্য " ক্যাটাগরীতে আরো সংবাদ

Web Hosting and Linux/Windows VPS in USA, UK and Germany

Visitor Today : 343

Unique Visitor : 74364
Total PageView : 93363