Foto

ভারতকে আর ছাড় দিচ্ছে না ট্রাম্প!


যুক্তরাষ্ট্রের বাজারে যাওয়া ভারতীয় পণ্যের উপর শুল্ক আরোপের সিদ্ধান্ত থেকে আর সরে আসবে না ট্রাম্প প্রশাসন। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বৃহস্পতিবার এই তথ্য জানান।


জেনারালাইজড সিস্টেম অফ প্রেফারেন্স (জিএসপি) কর্মসূচির আওতায় বেশ কয়েকটি দেশের পণ্যকে যুক্তরাষ্ট্রের বাজারে কোনও শুল্ক ছাড়াই প্রবেশ করতে দেয়া হয়। বিদেশি পণ্য আমদানির ক্ষেত্রে এই কর্মসূচি মার্কিন মুলুকে বৃহত্তম ও প্রাচীনতম।

ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, এই কর্মসূচিতে ভারতীয় পণ্য সবচেয়ে বেশি সুবিধা পেয়েছিল ২০১৭ সালে। ওই বছর ৫৭০ কোটি মার্কিন ডলার মূল্যের ভারতীয় পণ্য ঢুকেছিল মার্কিন বাজারে, যার উপর কোনও শুল্ক চাপানো হয়নি।

এছাড়া এত দিন গাড়ি তৈরির যন্ত্রাংশ ও বস্ত্র উৎপাদনের জন্য প্রয়োজনীয় কাঁচা মাল-সহ দু’হাজার ভারতীয় পণ্য সেই সুবিধা পেত। কিন্তু গত ৪ মার্চ ট্রাম্প প্রশাসন সিদ্ধান্ত নেয়, ভারতীয় পণ্যগুলির ওপর থেকে সেই সুবিধা তুলে নেওয়া হবে। এই সিদ্ধান্ত কার্যকর করার জন্য দুইমাস সময় দেওয়া হয়। যে সময়সীমা শেষ হয়েছে গত ৩ মে।

তবে ভারতীয়দের অনেকে মনে করেছিলেন, প্রধানমন্ত্রী মোদির নেতৃত্বে দ্বিতীয় এনডিএ সরকার আরও বেশি সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফিরে আসায় হয়তো মার্কিন প্রেসিডেন্ট এ ব্যাপারে তাঁর সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে পারেন।

কিন্তু গত কাল মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা বলেন, সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর কোনও সম্ভাবনা নেই। ইতিমধ্যেই চূড়ান্ত হয়ে গেছে।

তিনি আরো বলেন, এখন দেখতে হবে আমরা (ভারত ও যুক্তরাষ্ট্র) কীভবে এগোতে চাইছি, কীভাবে কাজ করতে পারছি দ্বিতীয় মোদি সরকারের সঙ্গে।

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ