Foto

ভারতকে এফ-১৬ যুদ্ধবিমানের তথ্য জানাতে অস্বীকৃতি যুক্তরাষ্ট্রের


পাকিস্তানের ব্যবহৃত এফ-১৬ যুদ্ধবিমানের বিষয়ে ভারতকে তথ্য জানাতে অস্বীকৃতি জানিয়েছে যুক্তরাষ্ট্র। কাশ্মিরের পুলওয়ামায় সন্ত্রাসী হামলার পর দুই দেশের মধ্যে আকাশপথে যে ‘ডগফাইট’ হয়, ভারতের অভিযোগ তাতে ওই যুদ্ধবিমান ব্যবহার করেছে পাকিস্তান।


তবে পাকিস্তান এ অভিযোগ অস্বীকার করেছে। এফ-১৬ যুদ্ধবিমান যুক্তরাষ্ট্রে তৈরি। তাই এ সম্পর্কিত তথ্য তারা ভারতকে জানাতে অস্বীকৃতি জানিয়েছে। ভারতীয় মিডিয়াকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে পাকিস্তানের অনলাইন ডন।

যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, পাকিস্তান গত ২৭ শে ফেব্রুয়ারি এফ-১৬ যুদ্ধবিমান ব্যবহার করেছে বলে ভারত অভিযোগ করে। এ অভিযোগ পাওয়ার পর পরই আমরা ভারতকে জানিয়ে দিয়েছি, যেহেতু এ যুদ্ধবিমান যুক্তরাষ্ট্র ও পাকিস্তানের দ্বিপক্ষীয় বিষয়, তাই আমরা এ বিষয়ে কোনো তথ্য শেয়ার করবো না। ওই কর্মকর্তা আরো বলেছেন, যুক্তরাষ্ট্রের অবস্থান বুঝতে পেরেছে ভারত।

যুক্তরাষ্ট্রের অবস্থান ভারত বা পাকিস্তানের পক্ষে নয়। ওই কর্মকর্তা বলেছেন, যদি তৃতীয় কোনো একটি দেশ পরের দিন সি-১৩০ বা সি-১৭০ অথবা এপাচে সম্পর্কে তথ্য জানতে চায়, যা ভারতীয় বিমান বাহিনী ব্যবহার করে, তাহলেও আমাদের উত্তর একই হবে। এটাও ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যকার দ্বিপক্ষীয় বিষয়।

ওই রিপোর্টে বলা হয়েছে, ২৭ ফেব্রুয়ারিতে ডগফাইট চলার সময় পাকিস্তান শর্ত লঙ্ঘন করে এফ-১৬ যুদ্ধবিমান ব্যবহার করেছে বলে পেন্টাগনে অভিযোগ জানায় ভারতীয় বিমান বাহিনী। এক্ষেত্রে প্রমাণ হিসেবে কিছু তথ্য যুক্ত করে তারা। তবে ভারতের এ অভিযোগ অস্বীকার করেছে পাকিস্তান। একই সঙ্গে একটি এফ-১৬ যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করার যে দাবি করেছে ভারত, সেই দাবিকে পুরোপুরি ভিত্তিহীন বলে দাবি পাকিস্তানের।

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ