Foto

ভারতে নির্বাচনে জিততে কোটি রুপির পুরস্কার ঘোষণা!


ভারতে জাতীয় নির্বাচনের আগে প্রচারণার হিড়িক চলছে প্রর্থীদের নিজস্ব দল ও প্রতীকের পক্ষে। নির্বাচনের সময় বিভিন্ন দলীয় প্রার্থীদের রাজনৈতিক কর্মীদের জন্য ঘোষণা করা হয়েছে আকর্ষণীয় পুরস্কারসহ মোটা অঙ্কের নগদ রুপি।


জানা গেছে, ভারতের লোকসভা কেন্দ্রের মধ্যে যেখান থেকে সবচেয়ে বেশি ভোটের ব্যবধানে জয় আসবে, সেখানকার নেতাদের দেওয়া হচ্ছে মোটা অঙ্কের রুপি পুরস্কারের প্রস্তাব। ভারতীয় কমশিনের নজর ফাঁকি দিয়ে দলের নেতা-কর্মীদের এই রকম পুরস্কারের তালিকায় সবচেয়ে ওপরের সারিতে রয়েছে তামিলনাড়ু। সেখানে কোন কোন নেতা কোটি রুপির পুরস্কার ও বিদেশ সফরের মতো লোভনীয় বিজ্ঞাপনও দিচ্ছেন।

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়, ভেলোরের নির্বাচনী অফিসারদের মাধ্যমে খবর পেয়ে গত শনিবার এক নেতার ঘনিষ্ঠ কর্মীর বাড়িতে তল্লাশি চালিয়ে ১৯ লাখ রুপি বাজেয়াপ্ত করেছে গোয়েন্দারা। এছাড়া পুরস্কার ঘোষণা করা অন্যান্য প্রার্থীদের ওপরও কড়া নজর রেখেছে দেশটির নির্বাচন কমিশন।

নির্বাচন পর্যবেক্ষকরা মনে করেন, ভারতে নির্বাচনে জিততে পুরস্কার ঘোষণার এই প্রবণতা চালু করেন দেশটির প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা আরাক্কোনম কেন্দ্রের দীর্ঘদিনের ডিএমকে প্রার্থী এস জগৎকৃষ্ণন। তিনি এক সময় ঘোষণা করেছিলেন, তার লোকসভা কেন্দ্রগুলোর মধ্যে যেখান থেকে সবচেয়ে বেশি ভোটের ব্যবধানে জয় পাবেন, সেই কেন্দ্রের নেতাকে এক কোটি রুপি পুরস্কার দেবেন। তারপর নানা সময়েই দলীয় নেতা-কর্মীদের নিজেদের মধ্যেই এই রকম প্রতিযোগিতার মানসিকতা তৈরি করে বিভিন্ন দল।

 

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ