Foto

মাদুরোকে সরাতে সেনাদের সঙ্গে হাত মেলাতে চান গুয়াইদো


ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে ক্ষমতা থেকে সরিয়ে দিতে দেশটির সামরিক বাহিনীর সমর্থন জরুরি। বুধবার নিউইয়র্ক টাইমস-এ দেশটির বিরোধী দলীয় নেতা জুয়ান গুয়াইদো একথা লেখেন।


গুয়াইদো বলেন, নিরাপত্তা বাহিনীর সদস্যদের সঙ্গে কয়েকবার গোপন বৈঠক অনুষ্ঠিত হয়। অধিকাংশ বৈঠকে সামরিক সদস্যরা সম্মত হন যে দেশে এমন অবস্থা আর চলতে পারে না।

গুয়াইদো লিখেন, ’সরকারের পরিবর্তন আনতে মাদুরোর প্রতি থাকা সামরিক বাহিনীর সমর্থন প্রত্যাহার করে নেয়া গুরুত্বপূর্ণ এবং সামরিক বাহিনীর অধিকাংশ সদস্য এ ব্যাপারে সম্মত হন যে দেশের সাম্প্রতিক ভোগান্তি আর মেনে নেয়া যায় না। সরকার পরিবর্তনের ক্ষেত্রে দেশের জন্য গুরুত্বপূর্ণ সামরিক বাহিনীর সমর্থন প্রয়োজন। আমরা সশস্ত্র বাহিনী ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের সঙ্গে কয়েকবার গোপন বৈঠক করেছি।’

এদিকে হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডার্স টুইটারে এক বার্তায় বলেন, ’আমেরিকা ভেনিজুয়েলার জনগণের সাথে রয়েছে।’

গত সপ্তাহে গুয়াইদো নিজেকে ভেনিজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন। তিনি যুক্তি তুলে ধরে বলেন, মাদুরোর পুনঃনির্বাচন ছিল অবৈধ। ন্যাশনাল অ্যাসেম্বলির প্রেসিডেন্ট হিসেবে এ ব্যাপারে সাংবিধানিকভাবে পদক্ষেপ নেয়ার তার বৈধতা রয়েছে।

তিনি দ্রুত যুক্তরাষ্ট্র এবং ল্যাটিন আমেরিকার বিভিন্ন দেশের সমর্থন পান। পাশাপাশি ইউরোপীয় গুরুত্বপূর্ণ ছয়টি দেশ সপ্তাহান্ত নাগাদ নতুন নির্বাচনের তারিখ ঘোষণা করতে মাদুরোর প্রতি আহবান জানান। এক্ষেত্রে তিনি ব্যর্থ হলে বিরোধী পক্ষকে তারা স্বীকৃতি দেবে।

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ