Foto

মেয়েদের ফুটবল বিশ্বকাপের শিরোপা যুক্তরাষ্ট্রের


প্রথমবারের মতো মেয়েদের বিশ্বকাপে ফাইনালে ওঠা নেদারল্যান্ডসকে ২-০ গোলে হারিয়ে শিরোপা ধরে রেখেছে আগের বারের চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্র। ফ্রান্সের লিওঁতে রোববার টানা দ্বিতীয় ও সবমিলিয়ে চতুর্থ বিশ্বকাপ জিতেছে মার্কিন নারীরা। দেশটি প্রথম শিরোপা জেতে ১৯৯১ সালে। এরপর ১৯৯৯ সালে দ্বিতীয় ও ২০১৫ সালে তৃতীয় শিরোপার স্বাদ পায়।


প্রথমার্ধ গোলশূন্য থাকলেও পরে আট মিনিটের মধ্যে দুই গোল করে যুক্তরাষ্ট্র ম্যাচের চালকের আসনে বসে।

৬১তম মিনিটে সফল স্পট কিকে দলকে এগিয়ে নেন মেগান র‌্যাপিনো। ডি-বক্সের মধ্যে অ্যালেক্স মরগ্যান ফাউলের শিকার হলে ভিএআর দেখে পেনাল্টির সিদ্ধান্ত দিয়েছিলেন রেফারি।

ফ্রান্সের এই আসরে এ নিয়ে র‌্যাপিনের গোল হলো ছয়টি। এছাড়া মরগ্যানেরও ছয় গোল আছে। কিন্তু তিনটি অ্যাসিস্ট থাকায় মরগ্যানকে পেছনে ফেলে গোল্ডেন বুট পেলেন র‌্যাপিনো।

৬৯তম মিনিটে জোরালো শটে রৌজ ল্যাভেল লক্ষ্যভেদ করলে ইউরোপিয়ান চ্যাম্পিয়নদেরকে কোণঠাসা করে ফেলে যুক্তরাষ্ট্র।

বাকিটা সময় দুই গোল ধরে জয় নিয়ে মাঠ ছাড়ে আগে থেকেই বিশ্বকাপের সর্বোচ্চবারের চ্যাম্পিয়ন থাকা দলটি। এর আগের দিন তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়েছিল সুইডেন।

র‌্যাপিনো বলেন, আমাদের একটি জোরালে গর্ব করার মতো ও স্পর্ধিত নারী দল আছে। আমি মনে করি না এ বিজয়ের পর আমার আলাদাভাবে কিছু বলার আছে।

তিনি বলেন, এটা বিশ্বাস করার মতো না। আমাদের দলের সবাই সর্বোচ্চটা দিয়ে খেলেছেন। এখন কেমন লাগছে, তা আমি নিজেও জানি না।

দেশের নারীদের এই সাফল্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, চলতি বছরের বিশ্বকাপ জয়ের সাফল্যের জন্য আমি নারী ফুটবল দলকে ধন্যবাদ দিতে চাই। এটা সত্যিই এক অবিশ্বাস্য সাফল্য।

Facebook Comments

" ফুটবল সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ