Foto

রোজায় মাংসপেশিতে টান : কারণ, কী করবেন?


রমজানে ছোটখাটো কিছু স্বাস্থ্য সমস্যা দেখা দেয়। সিয়াম পালনকারী অনেকের মাঝেমধ্যে মাংসপেশিতে টান লাগে। এতে মাংসপেশি মনে হয় ছিঁড়ে যাবে। এরপর শুরু হয় তীব্র ব্যথা। ব্যথা কয়েক দিন পর্যন্ত থাকতে পারে। তবে এতে ভয় পাওয়ার কিছু নেই। টান বা ব্যথা আপনা-আপনি সেরে যায়। সাধারণত শরীরে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও পটাশিয়াম লবণের পরিমাণ কমে গেলে মাংসপেশিতে টান পড়তে পারে। আবার পানিস্বল্পতা থেকেও এমনটি হতে পারে।


Hostens.com - A home for your website

তাই রমজানে খাবারের ব্যাপারে সচেতন হতে হবে। শাকসবজি, ফলমূল, দুধ ও দুধজাত খাবারে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও পটাশিয়াম বেশি থাকে। কলা ও ডাবের পানিতে পটাশিয়াম বেশি থাকে। তাই এগুলো খেতে পারেন। খেজুরে কিন্তু এ খাদ্যপ্রাণগুলো বেশি থাকে। ডায়াবেটিস না থাকলে ইফতারিতে বেশ কিছু খেজুর খেতে পারেন।

পর্যাপ্ত পানি পান করতে হবে। ইফতার থেকে সেহরি পর্যন্ত পানি ও অন্যান্য তরল খাবার, যেমন—ফলের জুস, ডাবের পানি, স্যালাইন বেশি করে পান করুন। তবে বোতলজাত জুস পান না করাই ভালো।

মাংসপেশিতে টান লাগলে যে মাংসে টান লেগেছে তা শক্ত করুন। যেমন : হাঁটুর নিচের মাংসে টান লাগলে পায়ের পাতা ওপরের দিকে তুলে মাংসপেশি শক্ত করুন। এবার টান লাগা মাংসে হালকা ম্যাসাজ করুন। কিছুক্ষণ পর টান ছেড়ে দেবে। ব্যথা থাকলে প্যারাসিটামল ট্যাবলেট সেবন কর‍তে পারেন। ঘন ঘন টান লাগলে চিকিৎসকের পরামর্শ নিন।

Facebook Comments

" সুস্বাস্হ্য " ক্যাটাগরীতে আরো সংবাদ

Web Hosting and Linux/Windows VPS in USA, UK and Germany

Visitor Today : 398

Unique Visitor : 73658
Total PageView : 93175