Foto

শ্রীলংকার বিরুদ্ধে টাইগারদের সম্ভাব্য একাদশ


শ্রীলংকার বিরুদ্ধে একাদশ নির্বাচনে আজ বৃত্ত ভাঙবে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। আগের তিনটি ম্যাচে স্কোয়াড ছিল কার্বন কপি।সবশেষ ইংল্যান্ডের বিপক্ষে ১০৬ রানে হারার পর ধাক্কা খায় নির্বাচকরা। তারা একাদশে পরিবর্তন আনার তাগিদ অনুভব করেন।


Hostens.com - A home for your website

ব্রিস্টলেও আজ বিকাল সাড়ে তিনটায় শুরু হবে বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচ। সেমিফাইনালের পথে এগিয়ে যাওয়ার লক্ষে খেলতে নামা বাংলাদেশ দলে আজ অন্তত দুটি পরিবর্তনের আভাস মিলেছে।একাদশ চুড়ান্ত করতে কিছুক্ষণের মধ্যে টিম মিটিং বসবে। সেখানেই চূড়ান্ত হবে সবকিছু।

বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট সূত্রে জানা গেছে, দলে অন্তত দুটি পরিবর্তন আসতে পারে। এর একটি ব্যাটিংয়ে আর অন্যটি বোলিংয়ে। আর চোটের কারণে অলরাউন্ডার সাকিব আল হাসান না খেলতে পারলে একাদশে তিনটি পরিবর্তন দেখা দিতে পারে।

এই ম্যাচের বাংলাদেশ একাদশে নতুন একজন মিডেলঅর্ডার ব্যাটসম্যান ও একজন পেসার নেয়া হতে পারে। সে ক্ষেত্রে বাদ পড়বেন মোহাম্মদ মিঠুন। প্রথম তিন ম্যাচে ২১, ২৬ ও ০ রান করা এই ব্যাটসম্যানের জায়গায় নেয়া হতে পারে সাব্বির রহমান কিংবা লিটন দাসকে।

এদের মধ্যে ইনফরমার লিটন দাস ও অভিজ্ঞ মিডলঅর্ডার সাব্বির রহমান।লিটন টপ অর্ডারের ব্যাটসম্যান। তাই হয়তো পাঁচে লোয়ার মিডল অর্ডার সাব্বির রহমানকেই লংকাবধের মিশনে বেছে নিতে পারেন টাইগার দলপতি মাশরাফি।অভিজ্ঞতা সাম্প্রতিক আন্তর্জাতিক ম্যাচগুলোতে সাব্বিরের ব্যাট হেসেছে।

তবে সাব্বিরের চেয়ে সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনায় অনেকটাই এগিয়ে আছেন লিটন দাস। এ যুক্তিতে একটি সূত্র বলছে, মোহাম্মদ মিঠুনের জায়গায় শ্রীলংকার বিপক্ষে লিটন দাসের খেলা একরকম নিশ্চিত। বিশ্বকাপে এখনও কোনো ম্যাচ না খেললেও আয়ারল্যান্ডের ত্রিদেশীয় সিরিজ এবং ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ফর্মে ছিলেন লিটন। খেলেছেন ৭৬ ও ৭৩ রানের দুটি ইনিংস।ঘরোয়া আসরেও তিনি ভালো ব্যাট করেছেন।

এদিকে চোটের কারণে অলরাউন্ডার সাকিব আল হাসানের না খেলার আশংকা রয়েছে। যদি এমন হয় তবে সাব্বির রহমান ও লিটন দাস দুজনকেই স্কোয়াডে দেখা যেতে পারে।

নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে বাংলাদেশ দল একজন বাড়তি পেসারের অভাব অনুভব করে। এরপর কার্ডিফে স্বাগতিক ইংল্যান্ড ব্যাটসম্যানদের সামনে বাংলাদেশ বোলাররা দাঁড়াতেই পারেননি। প্রায় সব বোর গড়ে ৭ থেকে ৮ করে রান দিয়েছেন। স্পিন থেকে পেসার কোন বিভাগেই রান আটকাতে পারেনি বোলাররা। ওই ম্যাচেও একজন নিখাঁদ পেসারের অভাব বোধ করে বাংলাদেশ।

ওভাল-কার্ডিফের মতো বৃষ্টির পূর্বাভাস আছে ব্রিস্টলেও। এখানকার উইকেটও বৃষ্টির কারণে ঢাকা ছিল। রোববার অনুশীলনও করতে পারেনি বাংলাদেশ দল। তবে সোমবার অনুশীলন করছেন টাইগাররা। ম্যাচের উইকেটে ঘাস থাকবে। এছাড়া ম্যাচের দিন বৃষ্টির প্রবণ সম্ভাবণা আছে। পুরো ম্যাচ হওয়া নিয়ে আছে সংশয়ও। আকাশে উড়ে বেড়ানো মেঘ, সঙ্গে বাতাস এবং বৃষ্টি পরবর্তী উইকেট হলে পেসারদের দিকে বাড়তি সহায়তার হাত বাড়িয়ে দেবে।

তাই সিমিং কন্ডিশনের কথা বিবেচনা করে চতুর্থ পেসার হিসেবে তাই রুবেল হোসেনকে নেয়া হতে পারে। রুবেলকে দলে নিলে বাদ পড়বেন কে? মোস্তাফিজ না সাইফউদ্দিন? না এ দুজনের কাউকে বাদ দিতে চাইবেন না অধিনায়ক মাশরাফি। কিন্তু একজনকে তো বাদ দিতেই হবে। সেক্ষেত্রে কোপটা পড়তে পারে মেহেদী হাসান মিরাজ কিংবা মোসাদ্দেকের ওপর। মোসাদ্দেকের ব্যাট সম্প্রতি হাসছে। সে কারণে তার দলে থাকার সম্ভাবনা বেশি। তাই মিরাজকে স্কোয়াড থেকে ছেটে ফেলা হতে পারে।

সর্বশেষ দেখায় এশিয়া কাপে শ্রীলঙ্কাকে হারিয়েছিল বাংলাদেশ। তবে বিশ্বকাপে আগের তিন দেখায় একটিতেও জিততে পারেনি লাল-সবুজের দল। আজ কি হয় সেটাই এখন দেখার।

বিশ্বকাপের শেষ চারে ওঠার লড়াইয়ে টিকে থাকতে হলে আজকের ম্যাচে জিততেই হবে বাংলাদেশকে। চলমান বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে আসর শুরু করেছিল বাংলাদেশ। সে ম্যাচে তারা জিতেছিল ২১ রানে। অবশ্য পরের ম্যাচে নিউজিল্যান্ডের সঙ্গে লড়াই করে হারলেও তৃতীয় ম্যাচে ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হারে লাল-সবুজের দল।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ

তামিম ইকবাল

সৌম্য সরকার

সাকিব আল হাসান/ লিটন দাস

মুশফিকুর রহীম

মাহমুদুল্লাহ রিয়াদ

সাব্বির রহমান

মোসাদ্দেক হোসেন

সাইফউদ্দিন

মাশরাফি বিন মুর্তজা

মোস্তাফিজুর রহমান

রুবেল হোসেন

Facebook Comments

" ওয়ার্ল্ড কাপ " ক্যাটাগরীতে আরো সংবাদ

Web Hosting and Linux/Windows VPS in USA, UK and Germany

Visitor Today : 421

Unique Visitor : 73681
Total PageView : 93177