Foto

সপ্তাহের মাঝামাঝি ঝড়-বৃষ্টি কমতে পারে


দেশের বিভিন্ন স্থানে এ সপ্তাহের মাঝামাঝি থেকে (১০ এপ্রিলের পর) ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির প্রবণতা কিছুটা কমতে পারে। আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মোহাম্মদ আবুল কালাম মল্লিক গতকাল শনিবার এ পূর্বাভাস জানান।


মোহাম্মদ আবুল কালাম বলেন, সাধারণত এপ্রিল-মে এই সময়ে প্রকৃতি বৈরী ও আবহাওয়া উত্তপ্ত থাকে। কালবৈশাখী ও শিলাবৃষ্টির সম্ভাবনা থাকে। এ কারণে সকাল ও বিকেলের দিকে বৃষ্টিপাত নিয়মিত ঘটনা হয়ে দাঁড়ায়। এ পরিস্থিতিতে বজ্রমেঘমালা দমকা হাওয়ায় পরিণত হয়ে বৃষ্টিপাতের সম্ভাবনাকে বাড়িয়ে দেয়। তবে এ সপ্তাহের মাঝামাঝি ১০ এপ্রিলের দিকে দেশের বিভিন্ন স্থানে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টিপাতের প্রবণতা কিছুটা হ্রাস পাবে। তিনি বলেন, গতকাল সকালে রাজধানীর বিভিন্ন স্থানে আনুপাতিক হারে বৃষ্টি হয়েছে। রাজশাহী, বগুড়া, রংপুর, দিনাজপুর অঞ্চলে গতকাল বিকেলের আগে ঝোড়ো হাওয়া, বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা ছিল।

গতকাল সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা ও ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

 

Facebook Comments

" ভ্রমণ ও প্রকৃতি " ক্যাটাগরীতে আরো সংবাদ