Foto

স্মিথের চেয়ে এগিয়ে গেইল


বিপিএলের একাধিক আসরে খেলেছেন ক্রিস গেইল। আর বিপিএলে প্রথমবারের মতো খেলছেন স্টিভেন স্মিথ। আন্তর্জাতিক বা অন্য টুর্নামেন্টে একে অপরের বিপক্ষে খেললেও বিপিএলে প্রথম মুখোমুখি হচ্ছেন তারা। আসরের পঞ্চম ম্যাচে আজ মুখোমুখি হবে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও রংপুর রাইডার্স। তার আগে বাংলাদেশের চেনা পরিবেশে স্মিথের চেয়ে গেইলকেই এগিয়ে রাখছেন সতীর্থ মেহেদী মারুফ।


প্রথম ম্যাচে হারলেও দ্বিতীয় ম্যাচে মাহমুদুল্লাহ রিয়াদের খুলনা টাইটান্সের বিপক্ষে জয় পায় রংপুর। তাই খোশ মেজাজেই গতকাল অনুশীলন করেন দলের খেলোয়াড়রা। পরে মারুফ বলেন, প্রথম ম্যাচ থেকে গুছিয়ে উঠার সময় লাগে। তবে, আমরা যে দ্বিতীয় ম্যাচে গুছিয়ে উঠতে পেরেছি এজন্য সৃষ্টিকর্তাকে ধন্যবাদ জানাই।
আসলে প্রতি দল নিয়েই আগে থেকে পরিকল্পনা থাকে। আমাদের কুমিল্লাকে নিয়েও নির্দিষ্ট পরিকল্পনা আছে। ওদের শক্তি দুর্বলতা। আমরা লাস্ট ম্যাচ জেতায় সবাই ফুরফুরে মেজাজে আছি। আমাদের সবার আত্মবিশ্বাস ভালো। ব্যাটিং বোলিং দুটোই ভালো হয়েছে। এদিকে, প্রথম দুই ম্যাচে খেলেননি গেইল। আজ নিশ্চিতভাবেই দলে থাকছেন ক্যারিবীয় দানব। তিনি ফিরলে যে দল অনেক শক্তি পাবে স্রেফ সেটাই জানাচ্ছেন মারুফ, সত্যি কথা বলতে, আমাদের দলে গেইল আছে। গেইল বাংলাদেশে অনেক বছর ধরে খেলে। এটা আমাদের জন্য বড় প্লাস পয়েন্ট। স্মিথের বোধহয় প্রথম বিপিএল। ইভেন বাংলাদেশ অস্ট্রেলিয়া সিরিজ ছাড়া কোনো খেলা খেলতে আসেনি। সুতরাং অ্যাডভানটেজ থাকবে গেইলের জন্যই। ওর এখানকার বোলারদের সবাইকেই জানা। আমি বিগ বসকে এগিয়ে রাখব।
নিজেদের প্রথম ম্যাচে জয় পেয়েছে কুমিল্লা। প্রতিটি ম্যাচ ধরে এগোতে চায় তারা। সোমবার নিজেদের প্রস্তুতি সেরে কুমিল্লার মেহেদী হাসান বলেন, আমরা স্টেপ বাই স্টেপ এগোতে চাই, সেক্ষেত্রে প্রত্যেক ম্যাচের জন্য পৃথক পরিকল্পনা থাকবে। ওই দিকেই এগোব। এই মৌসুমে অন্যতম শক্তিশালী দল ধরা হচ্ছে তাদের। দেশি তারকা তামিম ইকবাল, ইমরুল কায়েস, এনামুল হক বিজয় ও মোহাম্মদ সাইফুদ্দিনের সঙ্গে তাদের দলে আছেন বিদেশি তারকা শহীদ আফ্রিদি, শোয়েব মালিক, এভিন লুইস ও অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্মিথ। আগেরবারের চেয়ে অনেকটাই ভিন্ন দল কুমিল্লা। মেহেদীও বিষয়টি যেন মনে করিয়ে দিলেন, গতবারের চেয়ে এবারের দল একটু আলাদা হয়েছে। কোনো দল একটু শক্তিশালী, আবার কোনোটা একটু কম শক্তিশালী হয়েছে। আমাদের দলটা এবার ভালো হয়েছে। আমরাও গত ম্যাচ জিতেছি, ওরাও জিতেছে (রংপুর)। ম্যাচটা খুব ভালো হবে আশা করি। অধিনায়ক হিসেবে স্মিথ আন্তর্জাতিকভাবেই স্বীকৃত। বিপিএলেও তাকে সেরার সনদ দিচ্ছেন মেহেদী, অধিনায়ক হিসেবে, মানুষ হিসেবে সব দিক থেকেই ভালো স্মিথ। সব কিছুই ভালো লেগেছে। ম্যাচে নিজেকে এবং সবাইকে ব্যস্ত রাখে সে, যেটা টি-টোয়েন্টি ক্রিকেটে অনেক জরুরি। কুমিল্লা-রংপুরের জমজমাট ম্যাচ শুরু হবে সন্ধ্যা সাড়ে ৫টায়। দিনের অন্য ম্যাচে দুপুর সাড়ে ১২টায় একে অপরের মুখোমুখি হবে ঢাকা ডায়নামাইটস ও খুলনা টাইটান্স।

Facebook Comments

" ক্রিকেট নিউজ " ক্যাটাগরীতে আরো সংবাদ