Foto

হজমের শত্রু লিচু


চলছে রসালো ফলের মধু মাস। এই মধু মাসে ছোট -বড় সবার প্রিয় একটি ফল হচ্ছে লিচু। বিশেষ করে শিশুরা লিচু খেতে খুব পছন্দ করে। তবে প্রিয় এই ফলটি খেতে সুস্বাদু হলেও কখনো ভুলেও এক সঙ্গে অনেকগুলো লিচু খাওয়া যাবে না। লিচুতে হাইপোগ্লাইসিন নামে একটি রাসায়নিক থাকে। এই হাইপোগ্লাইসিন শরীরে শর্করা তৈরি রোধ করে। এর ফলে শিশুরা যদি খালি পেটে অতিরিক্ত লিচু খায় তবে শরীরে শর্করার পরিমাণ অত্যন্ত কমে যায়। ফলে মৃত্যু হতে পারে।


Hostens.com - A home for your website

তবে এখানেই শেষ নয় লিচু যে শুধু হাইপোগ্লাইসিন শরীরে শর্করা তৈরি রোধ করে তা নয়, অতিরিক্ত লিচু খেলে তা খাবার হজম হতে বাধা দেয়।অতিরিক্ত লিচু খাওয়ার ফলে পেটের পীড়াজনিত সমস্যা হতে পারে। এছাড়া যারা গ্যাস্ট্রিকের রোগী তাদের লিচু না খাওয়ায় ভালো।

হজমে সমস্যা

বেশি ভারী ও তেল-মসলাযুক্ত খাবার খেলে শুরু হতে পারে পেটব্যথা, পেট ফাঁপা, ঢেকুর ওঠা, পায়ুপথে বাতাস নির্গমন বা ডায়রিয়ার মতো সমস্যা। এগুলোর বেশিরভাগই হজমে গণ্ডগোলের কারণে হয়ে থাকে। খাওয়ার সময় তাড়াহুড়া করবেন না। সময় নিয়ে, ধীরে-সুস্থে ভালো করে চিবিয়ে খাওয়া শেষ করবেন। তাড়াহুড়া করে খেতে গিয়ে খাবার ঠিকমতো হজম হয় না। তা ছাড়া পেটে খানিকটা বাতাসও ঢুকে যায়।

গ্যাস্ট্রিক কি?

সাধারণত নাভির ওপরে পেটে ব্যথা হবে। খালি পেটে কিংবা ভোররাতের দিকে ব্যথা তীব্র হয়।গলা-বুক-পেট জ্বলে, টক ঢেঁকুর ওঠে। ঝাল-তেল-মসলাজাতীয় খাবারে ঝামেলা বেশি করে।

এ বিষয়ে বারডেম হাসপাতালের সাবেক পুষ্টি কর্মকর্তা ও পুষ্টি বিভাগের প্রধান আখতারুন নাহার আলো যুগান্তরকে বলেন, খালিপেটে বা ভরা পেটে অতিরিক্ত লিচু খাওয়া ক্ষতিকর। অতিরিক্ত লিচু খেলে হজমে ও গ্যাস্ট্রিকের সমস্যা দেখা দেয়। তাই কোনোভাবেই অতিরিক্ত লিচু খাওয়া উচিত নয়।

তিনি বলেন, ৪ বছর পর্যন্ত শিশুদের লিচু খাওয়ানো উচিত নয়। ৪ বছর পরে একটি লিচু খাওয়ানো যেতে পারে। আর বড়দের একসঙ্গে ৫টির বেশি লিচু না খাওয়াই ভালো।

Facebook Comments

" সুস্বাস্হ্য " ক্যাটাগরীতে আরো সংবাদ

Web Hosting and Linux/Windows VPS in USA, UK and Germany

Visitor Today : 394

Unique Visitor : 73654
Total PageView : 93175