Foto

২০২৫–এর মধ্যে দেশ বিদ্যুৎ প্রি-পেইডের আওতায়


বর্তমানে দেশে ১৭ লাখের বেশি বিদ্যুৎ গ্রাহককে প্রি পেইড মিটারের আওতায় আনা হয়েছে। ২০২১ সালের মধ্যে সব শহর এলাকা এবং ২০২৫ সালের মধ্যে গ্রাম এলাকার সব গ্রাহককে প্রি-পেইড মিটারের আওতায় আনা হবে। মঙ্গলবার সংসদে সরকারি দলের সাংসদ ওয়ারেসাত হোসেনের এক প্রশ্নের জবাবে এ কথা বলেছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ।


সরকারি দলের শহিদ ইসলামের প্রশ্নের জবাবে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, দেশের নদীবক্ষের বালুতে মূল্যবান খনিজের উপস্থিতি আছে কি না, তা নির্ণয় ও এর অর্থমান নির্ধারণে মন্ত্রণালয়ের অধীন ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর কাজ করে যাচ্ছে।

হাবিবর রহমানের প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, হবিগঞ্জ, মৌলভীবাজার, সিলেট ও কুমিল্লার গেজেটভুক্ত স্থান থেকে সিলিকা বালু উত্তোলন করা হয়। দিদারুল আলমের প্রশ্নের জবাবে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, ২০১৮ সালে জ্বালানি খাতে ৬৫ লাখ ৫ হাজার ৩০৮ মেট্রিক টন জ্বালানি তেল আমদানি করা হয়েছে। এই তেল আমদানি বাবদ আনুমানিক ৩২ হাজার ৯৩৭ কোটি টাকা ব্যয় হয়েছে।

দিদারুল আলমের অপর এক প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, ভারত ও মিয়ানমারের সঙ্গে সমুদ্র সীমানা নিষ্পত্তির পর বাংলাদেশ গভীর ও অগভীর সমুদ্রে পাঁচটি কোম্পানির সঙ্গে চারটি ব্লকে উৎপাদন বণ্টন চুক্তির মাধ্যমে তেল-গ্যাস অনুসন্ধানের কাজ শুরু করেছে। ইতিমধ্যে সাইসমিক জরিপের কাজ শেষ হয়েছে। বর্তমানে তথ্য-উপাত্ত বিশ্লেষণের কাজ চলছে।

মোরশেদ আলমের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, চলতি অর্থবছরের জুলাই থেকে জানুয়ারি পর্যন্ত বিটিভি বিজ্ঞাপন মাশুল বাবদ ৮ কোটি ৮০ লাখ ৫৫ হাজার ৫৮৪ টাকার রাজস্ব আয় করেছে।

নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, বেসরকারি টিভি চ্যানেলগুলো গ্যারান্টিসহ চিকিৎসার বিজ্ঞাপন প্রচার করছে বলে শুনেছি। তবে এ বিষয়ে মন্ত্রণালয়ের কাছে কেউ সুনির্দিষ্ট কোনো অভিযোগ করেনি।

মো. সেলিমের প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, দেশে চাহিদার তুলনায় উৎপাদিত রাসায়নিক সারের ঘাটতির পরিমাণ ১৬ দশমিক ০৫ লাখ মেট্রিক টন।

Facebook Comments

" জাতীয় খবর " ক্যাটাগরীতে আরো সংবাদ