Foto

৬০ বছরের পর শিক্ষাপ্রতিষ্ঠানে চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল


বয়স ৬০ বছর পূর্ণ হলে শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের আর এমপিও দেয়া হবে না। এ ছাড়া বয়স ৬০ বছর পূর্ণ হলে শিক্ষক-কর্মচারীদের কোনো অবস্থাতেই পুনঃনিয়োগ বা চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া যাবে না বলে জরুরি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)।


সোমবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের সহকারী পরিচালক (কলেজ-৩) ফারহানা আক্তার স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত বছর বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে (স্কুল ও কলেজ) জনবলকাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ জারি করা হয়। জারি করা জনবল কাঠামো-২০১৮ এর ১১ দশমিক ৬ ধারা অনুযায়ী, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতাদির সরকারি অংশ ৬০ বছর বয়স পর্যন্ত প্রদান করা হবে। এ সময় পূর্ণ হওয়ার পর কোনো প্রতিষ্ঠান প্রধান বা সহকারী প্রধান অথবা শিক্ষক-কর্মচারীকে কোনো অবস্থাতেই পুনঃনিয়োগ কিংবা চুক্তিভিক্তিক নিয়োগ দেয়া যাবে না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, কয়েকটি প্রতিষ্ঠানে এ বিধান অমান্য করে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়ার অভিযোগ পাওয়া গেছে। সরকারের এ নির্দেশনা প্রতিপাালন করা না হলে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বাতিলসহ পরিচালনা কমিটির বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।

Facebook Comments

" জাতীয় খবর " ক্যাটাগরীতে আরো সংবাদ