মাস্টার্স ভর্তি

মাস্টার্স ভর্তি

মাস্টার্স ভর্তি হতে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য দ্বিতীয় পর্যায়ে ভর্তির সুযোগ দেয়া হয়েছে। তাই কারা আবেদন করবেন এবং কারা করবেন না ইত্যাদি প্রশ্নের কিছু জটিলতা দেয়া দিয়েছে। যদিও বিজ্ঞপ্তিতে পরিষ্কারভাবে উল্লেখ্য করাই আছে। তবে সেটা অফিশিয়াল ভাষায় উল্লেখ করার কারণে শিক্ষার্থীদের মধ্যে কিছু প্রশ্নের উদয় হয়েছে। আজ আমরা এসব কিছু বিস্তারিত আলোচনা করব।

আরও পড়ুন >>> মাস্টার্স ভর্তি – আবেদন ফি ৩০০ টাকা অনলাইনে জমা দিন

কারা দ্বিতীয় পর্যায়ে আবেদন করবেন?

যারা কোন কারণে প্রথম পর্যায়ে আবেদন করতে পারেন নি। বা আবেদন করার পর টাকা দিতে পারেন নি। অর্থাৎ প্রথম পর্যায়ের আবেদন যাদের অসম্পূর্ণ ছিল তারাই নতুন করে আবেদন করার সুযোগ পাচ্ছেন।

প্রথম পর্যায়ে আবেদন করে চান্স পান নি? আপনি কি করবেন?

যারা প্রথম পর্যায়ে আবেদন করেও চান্স পান নি তারা রিলিজ স্লিপের জন্য অপেক্ষা করবেন। এই মুহুর্তে আপনাদের কিছু করার নেই। রিলিজ স্লিপে পুনরায় কলেজ নির্বাচন করার যখন সুযোগ দেয়া হবে তখন আপনি ৩ টি কলেজ নির্বাচন করার সুযোগ পাবেন। আপনাদের পুনরায় আবেদন বা আবেদন ফি দেয়ার কোন প্রয়োজন নেই। দ্বিতীয় বার আবেদন আপনি করতেও পারবেন না।

মাস্টার্স ভর্তি ২০২৪

প্রাইভেট না কি নিয়মিত মাস্টার্সে আবেদন করব?

গত ২৫ জানুয়ারী যাদের অনার্সের রেজাল্ট দিয়েছে মূলত তারাই মাস্টার্স নিয়মিত শিক্ষার্থী হিসাবে এই আবেদন করবেন। যারা নিজে নিজে আবেদন করছেন তারা কনফিউশনে থাকেন যে তিনি মাস্টার্স নিয়মিত না কি প্রাইভেট শিক্ষার্থী হিসাবে আবেদন করবেন। আশা করছি আপনাদের এই প্রশ্নের উত্তর পেয়েছেন। মাস্টার্স প্রফেশনাল এবং মাস্টার্স প্রাইভেট আপনাদের জন্য নয়। গত ২৫ জানুয়ারী যারা অনার্সে ২.২৫ এর উপর রেজাল্ট পেয়েছেন তারাই নিয়মিত মাস্টার্স শেষ পর্ব নিয়মিত হিসাবে আবেদন করার যোগ্য।

মাস্টার্স প্রথম পর্ব আর শেষ পর্ব দ্বারা আসলে কি বুঝায়?

যারা অনার্স ৪ বছরের কোর্স বা সমমানের কোর্স শেষ করেছেন তারা মূলত মাস্টার্স শেষ পর্বের জন্য বা আবেদন করবেন। সহজ করে বললে, যারা ৪ বছরের অনার্স কোর্স শেষ করেছেন এবং মাস্টার্সে ভর্তি হবেন তারা মূলত মাস্টার্স শেষ পর্ব নিয়মিত হিসাবে আবেদন করবেন।

কোথায় থেকে আবেদন করতে হবে?

মাস্টার্স আবেদন

প্রথমে http://app1.nu.edu.bd/ এই লিংকে গিয়ে মাস্টর্সের টেব চোজ করতে হবে। তারপর মাস্টার্স রেগুলার মেনুর মধ্যে ভর্তির গাইড ও সার্কুলার পেয়ে যাবেন। এখানে আবেদন করে ৩০০ টাকা ব্যাংকে জমা দিয়ে সকল কাগজপত্র কলেজে বা কলেজের ওয়েব পোর্টালে (যদি থাকে) জমা দিতে হবে। কলেজে আপনার ফাইল সাবমিট না করা পর্যন্ত আপনার আবেদন অসম্পূর্ণ আবেদন হিসাবে গ্রায্য হবে এবং আবেদন বাতিল হয়ে যাবে।

মাস্টার্সে ভর্তি সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে কমেন্ট করুন।

আরও কিছু খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *