পুঁজি

অল্প পুঁজি দিয়ে ব্যবসার আইডিয়া

শহরের বাইরে অল্প পুজির ব্যবসার কিছু আইডিয়া এখানে আলোচনা করা হচ্ছে। আপনি যে প্রকল্প নিয়েই শুরু করেন না কেন আরও তথ্য যাচাই বাচাই করে সিদ্ধান্ত নিবেন। আমরা শুধু মাত্র কিছু ধারনার কথা উল্লেখ করছি-

আরও পড়ুন >>প্রিন্ট অন ডিমান্ড ব্যবসা করুন অল্প পুজিতে

আরও পড়ুন >> ২/৩ লক্ষ টাকা বিনিয়োগে নিশ্চিত লাভের বিজনেস

  1. কৃষি প্রকল্প: গ্রামে অল্প পুজিতে কৃষি প্রকল্প শুরু করা যেতে পারে। উদাহরণস্বরূপ, মুরগি পালন, মাছ চাষ, পাট প্রস্তুতি, সবুজ পরিবেশ নির্মাণ ইত্যাদি।
  2. গ্রামীণ পরিচিত পণ্য বিক্রয়: আপনি অল্প পুজিতে গ্রামীণ এলাকায় পরিচিত পণ্য তৈরি করতে পারেন। যেমন প্রাকৃতিক উৎপাদন মধু চাষ, হাতে তৈরি পণ্য গ্রামীণ পোশাক ইত্যাদি উৎপাদন ও বিক্রয় করতে পারেন। এতে বেশী লাভে ব্যবসা করতে পারবেন।
  3. পর্যটন প্রকল্প: আপনি আপনার এলাকায় পর্যটন সংশ্লিষ্ট প্রকল্প শুরু করতে পারেন। এটি অল্প পুজিতে দারুন একটি প্রকল্প হতে পারে। দর্শনীয় স্থান ও প্রাকৃতিক সৌন্দর্য মন্ডীত লোকশনে, অবাসিক ব্যবসাও শুরু করতে পারেন।
  4. প্রযুক্তি বিক্রয়: গ্রাম্য এলাকায় প্রযুক্তি পণ্য বিক্রয় সেন্টার খুলতে পারেন। যেখানে স্থানীয় মানুষদের জন্য প্রযুক্তি ব্যবহার শেখাবে এবং সেগুলো তাদের মাঝে বিক্রয় করার সুযোগ তৈরি হবে।
  5. বাস্তবায়ন বা নির্মাণ সেবা: গাম্য এলাকায় মূলত জনসংখ্যা বেশি নেই তাই অনেক সময় বাস্তবায়ন বা নির্মাণ সেবা অত্যন্ত প্রাসঙ্গিক হতে পারে। তবে সংবাদপত্র বা ওয়েবপোর্টাল, ডিজিটাল মার্কেটিং এজেন্সি, স্থানীয় প্রতিষ্ঠান বা ব্যবসা স্থাপনেও ব্যবসা করতে পারে। শহরের বাইরে হওয়ার কম খরচে ব্যবসা পরিচালনা করা যাবে।

এই প্রকল্পগুলির মধ্যে যেকোনোটি আপনি অগ্রাধিকার দিতে পারেন। তবে আপনার চেনাজানা এবং দক্ষতার উপর ভিত্তি করে ব্যবসার মাধ্যমটি নির্বাচন করতে হবে এতে পরিচালনা করা ও লাভ করা আপনার জন্য সহজ হবে। সাফল্যের সাথে যে কোনও ব্যবসা পরিচালনা করার জন্য উদ্যোগ এবং পরিশ্রমী হওয়া প্রয়োজন। ব্যবসায় সফল হতে হলে এগুলোর পাশাপাশি আপনি নিজস্ব দক্ষতার বাস্তব প্রয়োগ ঘটাবেন। তবেই সফল হবেন।

আরও কিছু খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *