বিজনেস

বিজনেস

মাত্র ২/৩ লক্ষ টাকা বিনিয়োগ করে কি লাভবান ব্যবসা করা যেতে পারে? আজকের পোস্টে ডেইলীসুরমায় আমরা ব্যবসা বাণিজ্যে সম্ভবনাময় বিনিয়োগ মাধ্যমগুলো নিয়ে আলোচনা করব।

২/৩ লক্ষ টাকা বিনিয়োগ করে নিশ্চিত লাভের ব্যবসার

  1. অনলাইন বিপণন বা ই-কমার্স ব্যবসা: আপনি অনলাইনে কোনো পণ্য বা সেবা বিক্রি করতে পারেন, যেমন ই-কমার্স সাইট, অ্যামাজন বা ইবে, বা আপনি নিজেই একটি ব্র্যান্ড শুরু করে পণ্য বিক্রি করতে পারেন। বাংলাদেশে যদি আপনি শুরু করতে চান তবে লাভজনক কিছু প্রডাক্ট রয়েছে। রিসার্চ করে সেগুলো বের করে শুরু করতে পারেন।
  2. লোকাল বা স্থানীয় ব্যবসা: আপনি আপনার বিনিয়োগের পরিমাণকে ব্যবহার করে আপনার এলাকায় কোন একটি ব্যবসা শুরু করতে পারেন যা ঐ এলাকায় পাওয়া যায় না। উদাহরণ হিসাবে বলা যেতে পারে, আপনি ইটের পরিবর্তনে ব্লক তৈরি করার মেশিন কিনে আপনার এলাকায় ব্যবসা করতে পারেন। এভাবে খুজে বের করতে হবে আপনার এলাকার জন্য উপযোগী একটি ব্যবসা।
  3. রিয়েল এস্টেট ব্যবসা: আপনি এই টাকার মধ্যে শহরের বাইরে রাস্তার পাশে ২/৩ শত জায়গা কিনে সেটাকে কাজে লাগাতে পারেন। লোকজনের জন্য বাসা বাড়ি কে উন্নয়ন করে বা বাসা ও অফিস ভাড়া দেওয়ার মাধ্যমে নিশ্চিত লাভ করতে পারেন। তবে এই কাজের জন্য আপনার প্রয়োজন হবে বড় মূলধন। তাই কয়েকজন মিলে পুজি বাড়িয়ে এই ব্যবসা করতে পারেন।
  4. ফাস্ট ফুড রেস্টুরেন্ট বা ক্যাফে ব্যবসা: আপনি একটি ফাস্ট ফুড রেস্টুরেন্ট বা ক্যাফের ব্যবসা করতে পারেন এবং মাসিক লাভ করবেন এই রকম ব্যবসায় সেটা নিশ্চিত থাকতে পারেন।
  5. স্বতন্ত্র ব্যবসা: আপনি নিজের ব্যবসা পরিচালনা করতে পারেন, যেমন প্রযুক্তি সংগ্রহ এবং সফ্টওয়্যার ডেভেলপমেন্ট, সেবা প্রদান বা কোনো নিজস্ব উৎপাদনশীল ব্যবসা শুরু করতে পারেন। কোন ডেভেলাপারকে দিয়ে কোন ধরনের একটি সফটওয়্যার তৈরি করালেন। পরে আপনি সেটি রিসেল করে টাকা আয় করতে পারবেন।

*** আরও পড়ুন >> প্রিন্ট অন ডিমান্ড ব্যবসা করুন অল্প পুজিতে

মনে রাখবেন, ব্যবসা শুরু করার চেয়ে প্লানিং বা পরিকল্পনাটি সব থেকে গুরুত্ত্বপূর্ণ। আপনি ব্যবসায় একসাথে সব টাকা বিনিয়োগ করবেন না। আপনি যে ব্যবসা শুরু করছেন সেটার জন্য মার্কেটিং খরচ। প্রডাক্ট ডেমেজ খরচ ইত্যাদিসহ সবগুলো দিক ক্যালকুলেশন করে ব্যবসা শুরু করবেন।

আরও পড়ুন >> শহরের বাইরে অল্প পুজির ব্যবসার আইডিয়া

এখানে সামান্য কিছু ব্যবসার ধারনা দেয়া হয়েছে যাতে আপনি নিশ্চিতভাবে লাভ করতে পারবেন, তবে ব্যবসার ধরন এবং লাভের পরিমাণ বিভিন্ন হতে পারে এবং এটি ব্যবসা বা বাজারের চাহিদার উপর নির্ভর করবে। আপনার নিজের অবস্থান, সুযোগ এ সবকিছু কাজে লাগিয়ে বিনিয়োগের সঠিক প্রকল্পটি নির্বাচন করা গুরুত্বপূর্ণ।

আরও কিছু খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *